30 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

ভ্রমণ বিলাসীদের জন্য উন্মুক্ত হতে চলেছে স্পেস ট্রাভেল

বিশেষ সংবাদ

Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

মহাকাশে অবকাশ যাপন এখন আর গালগল্প নয়। আগামী কয়েক বছরের মধ্যেই বাস্তবে রুপ পাবে অনেকের এমন স্বপ্ন।

২০১৯ সাল থেকে মহাকাশে হোটেল নির্মাণ চলছে মহাকমর্যজ্ঞ। ১ লক্ষ ২৪ হাজার ৮৬১ বর্গফুট আয়তনের এই অবকাঠামো তৈরী করছে অরবিটাল অ্যাসেম্বলি করপোরেশন।

ভ্রমণ বিলাসীদের জন্য উন্মুক্ত হতে চলেছে স্পেস ট্রাভেল। মহাকাশে পৃথিবী থেকে প্রায় ২ হাজার কিলোমিটার উপরে তৈরী হচ্ছে প্রথম হোটেল-দ্য ভয়েজার স্টেশন।

হোটেলটিকে একটি চাকতির ভেতর বানানো হচ্ছে। চাকতির মাঝখানে কৃত্রিম মাধ্যাকর্ষণ শক্তির ফর্মূলা ব্যবহার হবে। যার পরিমাণ হবে পৃথিবীর মাধ্যকর্ষণ শক্তির ৬ ভাগের এক ভাগ।

হোটেলে থাকবে ৫ হাজার ৩৮২ বর্গফুটের অত্যাধুনিক ভিলা। শুন্যে ভাসমান ওই হোটেলে এক সাথে ৪০০ অতিথি থাকতে পারবে। কক্ষগুলোর ইন্টেরিয়ার ডেকোরেশন করা হবে নতুন প্রযুক্তির জিনিসপত্র ও অনুষঙ্গ দিয়ে। যেগুলির ধারণা এখনো পৃথিবীতে নেই। তবে, মানুষ যাতে মানিয়ে নিতে পারে সে গবেষণায় করা হচ্ছে।

পৃথিবীকে প্রদক্ষিণ করে ঘুরতে থাকা এই চাকতিতে ২৪টি লিভিং কম্পার্টমেন্ট থাকবে। একেকটির আয়তন ২০ মিটার লম্বা এবং ১২ মিটার দৈর্ঘ। প্রত্যেকটা বিভাগ সাজানো হবে আলাদা বার, রেস্টুরেন্ট, ফিটনেস ও স্পোর্টস সেন্টারে। প্রায় ভর শুন্য অবস্থায় মানুষ যাতে কোনভাবেই একঘেয়েমিতে না ভোগে।

২০২৫ সালে শেষ করার লক্ষ্যমাত্রায় এর কাজ চলছে। যাত্রী নেওয়া হতে পারে ২০২৭ সালে। একে ঘিরে স্পেস ট্রাভেল ব্যবসার জন্য মুখিয়ে আছেন জেফ বেজস, ইলন মাস্ক ও রিচার্ড ব্রানসনের মতো বিলিওনিয়াররা।

পিহা/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত