28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

মজুরি বৃদ্ধির দাবিতে তৃতীয়দিনে চা-শ্রমিকদের কর্মবিরতি

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

যুগ যুগ ধরে চা শ্রমিকদের মজুরি সাধারণের থেকে অনেক কম। বর্তমানে তাদের দৈনিক মজুরি মাত্র ১২০ টাকা। তাই দ্রব্যমূল্যের উর্ধগতি এই সময়ে আর চলছে না সংসার ও জীবন। এ পরিস্থিতিতে দৈনিক মজুরি ন্যূনতম ৩০০ টাকা করার দাবিতে আন্দোলন করছেন তারা। আর মালিকপক্ষ মাত্র ১৪ টাকা বৃদ্ধির প্রস্তাব দিয়েছেন।

চা-শ্রমিক ইউনিয়নের সঙ্গে চা-বাগানের মালিকপক্ষের সংগঠন চা-সংসদের করা চুক্তি অনুযায়ী মজুরিসহ অন্যান্য সুযোগ-সুবিধা নির্ধারণ হয়। প্রতি দুই বছর পরপর এ চুক্তি নবায়নের কথা। সবশেষ ২০১৯ সালের ১ জানুয়ারি দৈনিক মজুরি ১২০ টাকা করা হয়েছিল। পরে আর নবায়ন হয়নি।

সম্প্রতি চা-শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে আলোচনা করে চা-সংসদ মজুরি ১৪ টাকা বৃদ্ধির প্রস্তাব দেয়। কিন্তু শ্রমিকনেতারা এ প্রস্তাব প্রত্যাখ্যান করেন। শ্রমিকদের মজুরি ৩০০ টাকা করার দাবি জানান তারা।

দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে সংগতি রেখে মজুরি বৃদ্ধির দাবিতে সিলেটের চা বাগানে ‍তিৃতীয় দিনের কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। এ সময় সড়কে বিক্ষোভ মিছিল করেন তারা। 

শ্রমিক নেতারা জানান, দাবিদাওয়া পূরণের চা-সংসদের কাছে চিঠি দেন তারা। সেখান থেকে দাবি পুরণের কোন আশ্বাস তারা পাননি। তাই তারা কর্মসূচি চালিয়ে যেতে চান।

পিন্টু হাজং/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত