27.1 C
Dhaka
শনিবার, আগস্ট ২০, ২০২২

মিয়ানমারে থেকে যাওয়া রোহিঙ্গারা গণহত্যার ঝুঁকিতে: জাতিসংঘ

বিশেষ সংবাদ

- Advertisement -

নির্যাতন করা হচ্ছে মিয়ানমারে থেকে যাওয়া রোহিঙ্গাদের ওপর। সোমবার জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’ বা তথ্যানুসন্ধান দল তাদের প্রতিবেদনে এ কথা উল্লেখ করেছে। জাতিসংঘ আরো বলেছে, রোহিঙ্গারা গণহত্যার ঝুঁকি নিয়েই সেখানে বসবাস করছে।

রাখাইনের পরিস্থিতি অনুসন্ধানে ২০১৭ সালের মার্চে ফ্যাক্ট ফাইন্ডিং মিশন গঠন করে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল। ওই মিশনের প্রতিবেদনে ২০১৭ সালের আগস্ট পরবর্তী সময়ে রাখাইনে মিয়ানমারের সেনা অভিযানকে গণহত্যা আখ্যা দেওয়া হয়েছিলো।

রাখাইনে এখনও ছয় লাখ রোহিঙ্গা থেকে গেছে বলে মিশনের প্রতিবেদনে বলা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়েছে এসব রোহিঙ্গাদের চলাফেরায় আরোপ করা হয়েছে নানা বিধিনিষেধ। যা তাদের স্বাভাবিক জীবনকে ব্যাহত করছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে তাদের জীবনে। এছাড়াও, মিয়ানমারের সেনা বাহিনী ও অন্য সরকারি কর্তৃপক্ষের হাতে মানবাধিকার লঙ্ঘনের জন্য যেসব অনুষঙ্গ কাজ করেছিল সেগুলো এখনও বহাল রয়েছে।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার জের ধরে রোহিঙ্গাদের ওপর সহিংসতা চালায় মিয়ানমারের সেনাবাহিনী। ফলে প্রাণ বাঁচাতে প্রায় সাড়ে ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাসহ উখিয়া-টেকনাফের ৩৪টি শিবিরে ১১ লাখের বেশি রোহিঙ্গা অবস্থান করছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী এই সংখ্যা ১১ লাখ ৮৫ হাজার ৫৫৭ জন।

 

জাহা/জার

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত