30 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

যুক্তরাষ্ট্রে বিদেশি কর্মীদের ভিসা স্থগিত করলেন ট্রাম্প

বিশেষ সংবাদ

Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

নভেল করোনাভাইরাস মহামারির কারণে এ বছরের ডিসেম্বর পর্যন্ত বিদেশি কর্মীদের ভিসা স্থগিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প।

সোমবার রাতে ভিসা স্থগিত সংক্রান্ত নির্বাহী আদেশ জারি করেছেন ট্রাম্প। ভবিষ্যতে ভিসার ক্ষেত্রে লটারি নয়, মেধাভিত্তিক অভিবাসনের দিকেই প্রশাসনকে এগিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

হোয়াইট হাউস জানিয়েছে, যারা এরই মধ্যে এসব ভিসাধারী তাদের ওপর এর কোনো প্রভাব পড়বে না।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, এই আদেশের ফলে উচ্চ দক্ষতাসম্পন্ন প্রযুক্তিবিদ, মৌসুমী অকৃষিজ কর্মী ও শীর্ষ নির্বাহীরা ক্ষতিগ্রস্থ হবেন বলে মনে করা হচ্ছে। এমন আদেশে ক্ষোভ জানিয়েছে দেশটির প্রযুক্তি রাজধানী সিলিকন ভ্যালি।

এছাড়া হোয়াইট হাউস বলছে, এই পদক্ষেপ মহামারিজনিত কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ আমেরিকানদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করবে। তবে সমালোচকরা বলছেন, হোয়াইট হাউস অভিবাসন আইন কঠোর করার জন্য করোনভাইরাস মহামারিকে ব্যবহার করছে।  

বিদেশি কর্মী নেওয়ার ক্ষেত্রে যেসব ভিসায় প্রেসিডেন্ট ট্রাম্প কোপ বসিয়েছেন তার মধ্যে রয়েছে- এইচ-১বি (বিশেষ পেশায় দক্ষ ও শিক্ষিত), এইচ-২বি ভিসা (সেবাখাত ও মৌসুমি কাজ), এল-১ ভিসা (কোম্পানিতে আন্তঃবদলি) এবং জে-১ ভিসা (ছাত্র-গবেষক ও চিকিৎসকদের সাময়িকভাবে দেওয়া হয়)।

হোয়াইট হাউসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ‘এসব ভিসা স্থগিত করায় আমেরিকানদের অন্তত ৫ লাখ ২৫ হাজার কর্মহীন মানুষের কাজের নতুন সুযোগ তৈরি হবে। তাছাড়া প্রেসিডেন্টের এ সিদ্ধান্তে মজুরি ও দক্ষতা স্তর উভয়ই বাড়িয়ে দেবে। একই সঙ্গে এন্ট্রি লেভেল জবের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সঙ্গে চাকরির জন্য প্রতিযোগিতার বিষয়টিকেও দূর করবে।’

ফই/সাহু/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত