30 C
Dhaka
মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২

যৌতুকের মিথ্যা মামলা করলে পাঁচ বছরের জেল

বিশেষ সংবাদ

- Advertisement -

‘যৌতুক নিরোধ আইন ২০১৮’ খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। যৌতুক দাবির মিথ্যা মামলার শাস্তি ও জরিমানা সম্পর্কিত নতুন ধারা ৫ যোগ করে  আইনটির খসড়া চূড়ান্ত করা হয়েছে। ৭ মে ২০১৮ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এই আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়।

 

পরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ‘খসড়া আইনে নতুন একটি বিধান যুক্ত করা হয়েছে। যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।’

 

শফিউল আলম বলেন, ১৯৮০ সালের করা আইন ১৯৮২, ৮৪ ও ৮৬ সালে অর্ডিন্যান্সের মাধ্যমে সংশোধন করা হয়। এটাকে হালনাগাদ করার জন্য নতুনভাবে আইনটি প্রণয়ন করা হয়েছে। আগে এই ধারাটি ছিলো না। নতুন করে অর্ন্তভুক্ত করা হয়েছে।

 

এই আইনে ধারা ৫-এ মিথ্যা মামলা সংক্রান্ত সাজার বিষয়ে বলা হয়েছে, কোনো ব্যক্তি অন্য কোনো ব্যক্তির ক্ষতিসাধনের জন্য উক্ত ব্যক্তির বিরুদ্ধে এই আইনে মামলা বা অভিযোগ করার জন্য ন্যায্য বা আইনানুগ কারণ নেই জেনেও মামলা বা অভিযোগ দায়ের করেন বা করান, তাহলে তিনি বা তারা অনাধিক ৫ বছর কারাদণ্ড বা অনাধিক ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।

ফাই//মাও
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

- Advertisement -

সর্বাধিক পঠিত