27 C
Dhaka
শনিবার, আগস্ট ২০, ২০২২

রাজশাহীর বাজারে আধাপাকা লিচু

বিশেষ সংবাদ

- Advertisement -

 

রাজশাহীর বাজারে আম না দেখা না গেলেও আধাপাকা দেশি লিচু দিয়ে ভরে গেছে। প্রায় এক সপ্তাহ ধরে বাজারে এসব লিচু বিক্রি করতে দেখা যাচ্ছে। লিচুর দাম বেশি থাকায় ক্রেতার সংখ্যা অনেক কম।

 

এমনিতেই আধাপাকা, তারপর আবার দাম বেশি, সে জন্য বেশিরভাগ ক্রেতা পিছুটান দিচ্ছেন লিচু দেখার পর। এক বিক্রেতা জানান, প্রথম দিন ১৫ হাজার লিচু বাজারে তোলার পর বিক্রি করতে সময় লেগেছে তিন দিন। এর পর থেকে চার থেকে পাঁচ হাজার লিচু নিয়ে আসছেন তিনি।

 

বাজারে লিচু কিনতে আসা শরিফুল ইসলাম বলেন, বাজারের প্রায় প্রতিটি লিচুর ভ্যানগুলোতে দেখেছি এবং খেয়ে দেখেছি। অনেক লিচুই শুধু দেখতে আধাপাকা তা নয় খেতেও টক।

 

১৬ মে বুধবার ৩০০ টাকা দিয়ে ১শ’ লিচু বাড়ি নিয়ে গিয়েছিলেন এই ক্রেতা। জানিয়েছেন, পাকা লিচু না ওঠা পর্যন্ত আর কিনবেন না।

 

এদিকে, রাজশাহী মহানগরীর সাহেববাজার, কোটবাজার, শালবাগান, বিনোদপুর বাজার এলাকায় লিচু বিক্রি করতে দেখা যাচ্ছে। সেই সাথে ভ্যান গাড়িতে করেও বিভিন্ন মহল্লায় লিচু বিক্রি করছেন বিভিন্ন ব্যবসায়ীরা।

 

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিন জানিয়েছেন, বাজারে এখন দেশি জাতের লিচু চলে এসেছে।  মে মাসের ১৫ তারিখের পর থেকে আগাম জাতের বারি-১ লিচু বাজারে আসছে। এরপর আসবে বারি-২ ও বারি-৩। এসব জাতের লিচু থাকবে জুনের প্রথম সপ্তাহ পর্যন্ত। এসময় বোম্বাই, চায়না-৩, কাদমি, মোজাফফরপুরী, বেদানা, কালীবাড়ি, মঙ্গলবাড়িসহ অন্য জাতের লিচু আসবে। সব মিলিয়ে লিচু বাজারে থাকবে জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত।

 

রাজশাহী প্রতিনিধি/জাআ///
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত