29 C
Dhaka
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

রাশিয়া, চীন ও ভারতের ‘জোরালো ভূমিকা’ চায় প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকট সমাধানে জোরালো ভূমিকা পালন করতে রাশিয়া, চীন, ভারত ও জাপানের প্রতি আহ্বান জানিয়েছেন। ৩০ এপ্রিল ২০১৮ সোমবার সকালে গণভবনে, বাংলাদেশে সফররত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) প্রতিনিধিদল, প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে তিনি এ আহ্বান জানান।

ইউএনএসসি’র প্রতিনিধি দলের সাক্ষাত শেষে প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে তার প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, ‘প্রধানমন্ত্রী বলেছেন, চীন, রাশিয়া, ভারত ও জাপান এই সঙ্কট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেই আমরা প্রত্যাশা করি।’
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) বর্তমান প্রেসিডেন্ট গুস্তাভো অ্যাডোলফো মেজা কুয়াদ্রা বেলাসকেজ উচ্চক্ষমতা সম্পন্ন ১৫ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আরও বলেন, ‘রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আরো জোরালো চাপ অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। এছাড়া বাংলাদেশ সংঘাত চায় না এবং এ সমস্যার শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা করছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্ষায় আশ্রয় কেন্দ্রে থাকা রোহিঙ্গাদের দুর্দশা বাড়ার আশঙ্কার কথা নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদের সামনে তুলে ধরেন এবং ভাষানচরে রোহিঙ্গাদের জন্য পূর্নবাসন কেন্দ্র গড়ে তোলার কথা তাদের বলেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন বৈঠকে।

ফাই/জাআ//
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত