28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

রোহিঙ্গাদের পর এবার মিয়ানমার ছাড়ছেন খ্রিস্টানরা

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

 

রোহিঙ্গা সমস্যার জের কাটতে না কাটতেই ফের এক রকম যুদ্ধাবস্থা সৃষ্টি হয়েছে মিয়ানমারের উত্তরে চীন- মিয়ানমার সীমান্ত সংলগ্ন কাচিন রাজ্যে। সরকারি সেনা এবং জাতিগত জঙ্গিদের সাম্প্রতিক যুদ্ধে ঘর বাড়ি ছেড়ে পালিয়েছেন অন্তত ৪ হাজার খ্রিস্টান ধর্মাবলম্বী। জাতিসংঘের মানবাধিকার পর্যবেক্ষক দলের মুখপাত্র মার্ক কারটস জানিয়েছেন বলে সংবাদ প্রকাশ করেছে কলকাতার আনান্দবাজার পত্রিকা।

মার্ক কারটস বলেছেন, গত তিন সপ্তাহ ধরে সরকারি সেনা এবং কাচিন রাজ্যের জঙ্গিদের মধ্যে যুদ্ধ চলছে। যার কারণে এলাকা ছেড়ে পালাতে বাধ্য হচ্ছেন সাধারণ মানুষ। এখনও বিপদের মধ্যে রয়েছে হাজার হাজার পরিবার। মিয়ানমারে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংখ্যা বেশি। তবে ব্যতিক্রম কাচিন রাজ্য। সেখানে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সংখ্যা বেশি। গত ৫০ বছর ধরে, স্বাধীনতার দাবীতে আন্দোলন করে আসছেন কাচিনের স্বাধীনতা কামীরা। মিয়ানমার সরকার বিদ্রোহীদের জঙ্গি বাহিনী হিসেব ঘোষণা দিয়েছে। ২০১১ সালে মিয়ানমার সরকার এবং কাচিন রাজ্যের স্বাধীনতাকামীদের মধ্যে যুদ্ধ বিরতি ঘোষণা করা হয়েছিল। ভারতের খবরভিত্তিক টিভি চ্যানেল এনডিটিভি বলছে, বছরের শুরু থেকে অন্তত ১৫ হাজার মানুষ দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। দু পক্ষের সংঘাতে কতজন নিহত হয়েছে তা জানা যায়নি।

রোহিঙ্গাদের দমনের কারণে জাতিসংঘ থেকে শুরু করে আন্তর্জাতিক মহলে ব্যাপক তোপের মুখে মিয়ানমার। নতুন করে কাছিন রাজ্যের খ্রিস্টান ধর্মাবলম্বীদের দেশ ছাড়ার ঘটনায় মিয়ানমারের প্রতি আন্তর্জাতিক চাপ সৃষ্টি হতে পারে।

এদিকে, রোহিঙ্গা পরিস্থিতি সরাসরি দেখতে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের প্রতিনিধিরা বাংলাদেশে আসে ২৯ এপ্রিল রবিবার।

 

আহা/জাআ

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত