33 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে জাতিসংঘের প্রতিনিধি দল

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা দেখতে বাংলাদেশে আসা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তমব্রু সীমান্তের কোনারপাড়ায় পৌঁছেছেন।

 

২৯ এপ্রিল ২০১৮ রোববার সকাল সোয়া ৯টার দিকে ৩০ সদস্যের প্রতিনিধিদলটি নাইক্ষ্যংছড়ির তমব্রুর কোনারপাড়া জিরো পয়েন্ট এলাকায় পৌঁছায়। সেখানে প্রতিনিধি দলের সদস্যেরা দুপুর ১টা পর্যন্ত অবস্থান করবেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।

 

প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্বপ্রাপ্ত দক্ষিণ আমেরিকান দেশ পেরুর গুস্তাভো মেজা চুয়াদ্রা।

 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে জাতিসংঘের কাছে বিস্তারিত তুলে ধরেন বলেন, ‘মিয়ানমার সবসময় বিভ্রান্তিকর পরিস্থিতি সৃষ্টি করছে।’

 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, মিয়ানমারের ওপর চীনের চাপ থাকলে রোহিঙ্গা প্রত্যাবাসন অনেকটা সহজ হতে পারে। এছাড়া বাংলাদেশ সরকারের পক্ষ থেকে রোহিঙ্গা সমস্যা নিয়ে তিনটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। এগুলো হচ্ছে—রোহিঙ্গা প্রত্যাবাসন, তাদের অধিকার এবং প্রথাগত ও অপ্রথাগত নিরাপত্তা।

 

২৯ এপ্রিল রোববার বিকেলেই ঢাকার উদ্দেশে বিমানযোগে কক্সবাজার ত্যাগ করবেন প্রতিনিধিদলের সদস্যরা। ৩০ এপ্রিল সোমবার সকাল সাড়ে ৯টায় প্রতিনিধিদলের সদস্যদের গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

 

এরপর সকাল সাড়ে ১০টায় মিয়ানমারের উদ্দেশে বিমানযোগে ঢাকা ত্যাগ করবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উচ্চপর্যায়ের এ প্রতিনিধিদল।

 

মিয়ানমারের সেনাবাহিনী ও তাদের সহযোগীদের নির্যাতনের মুখে ২০১৮’র ২৫ অগাস্ট থেকে এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত