28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

রোহিঙ্গা বিতাড়ন: বিচারের প্রশ্নে আবেদন আন্তর্জাতিক আদালতে

বিশেষ সংবাদ

- Advertisement -

মিয়ানমার থেকে রোহিঙ্গাদের বিতাড়নের ঘটনা আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচারের আওতায় পড়বে কি না, তা জানতে চেয়েছেন আদালতের এক আইনজীবী।

 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এ বিষয়ে একটি রুল চেয়ে সোমবার সংস্থাটির হেগের আদালতে আবেদন জানিয়েছেন আইনজীবী ফাতোও বেনসোউদা। আবেদনে বলা হয়েছে, জোর করে কোনো দেশের বাসিন্দাদের আন্তর্জাতিক সীমানার বাইরে ঠেলে দেওয়া সব দিক থেকে মানবতার বিরুদ্ধে অপরাধের মধ্যে পড়ে।

 

আবেদন বলা হয়, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার একে জাতিগত নিধন অভিযানের উদাহরণ বলে বর্ণনা করেছেন এবং মিয়ানমারবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত এতে গণহত্যার সব চিহ্ন রয়েছে বলে মন্তব্য করেছেন।

 

প্রসিকিউটর বেনসোউদা মনে করছেন, দেশত্যাগে বাধ্য করা যে ধরনের আন্তঃসীমান্ত অপরাধ, তার ধরণ বিবেচনায় নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচারিক এখতিয়ারের পক্ষে রুল এলে, তাতেও বিষয়টি বিচারের জন্য একটি আইন কাঠামো দাঁড় করানো যাবে।

অবশ্য আন্তর্জাতিক আইনে দেশত্যাগে বাধ্য করার অপরাধকে সংজ্ঞায়িত করার ক্ষেত্রে যে অস্পষ্টতা রয়েছে এবং এ বিষয়ে বিচার করার ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ আদালতের যে সীমাবদ্ধতা রয়েছে, তাও স্বীকার করেছেন ফাতোও বেনসোউদা।

 

বিচারিক এখতিয়ার নিয়ে এই প্রশ্নের মূল কারণ হল- বাংলাদেশ আন্তর্জাতিক এ আদালতের সদস্য হলেও মিয়ানামার তা নয়।  যেহেতু আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে অপরাধটি ঘটছে ও আদালতের সদস্য রাষ্ট্র বাংলাদেশ এর ভুক্তোভুগী হচ্ছে, তাই আদালত এই বিষয়টিকে আওতাভুক্ত হিসেবে বিবেচনা করতে পারে।

 

এর আগে আন্তর্জাতিকভাবে প্রতীকী বিচারের মাধ্যমে মিয়ানমার সরকার ও দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনা হলেও ফাতোও বেনসোউদাই প্রথম বিষয়টি আন্তর্জাতিক আদালতে তোলার চেষ্টা করলেন।

শাফে//মাও
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত