28 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

বঙ্গবন্ধু স্যাটেলাইট যেসব সুবিধা দিবে বাংলাদেশকে

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

 

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার ১০ মে মহাকাশের উদ্দেশে যাত্রা করতে যাচ্ছে দেশের প্রথম কৃত্ৰিম উপগ্রহ বঙ্গবন্ধু-১। বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট প্রযুক্তির মালিক হিসেবে নাম লেখাবে বাংলাদেশ। বঙ্গবন্ধু স্যাটেলাইট তৈরিতে প্রায় তিন হাজার কোটি টাকা খরচ করেছে সরকার।

 

বঙ্গবন্ধু স্যাটেলাইট স্থাপনের মাধ্যমে স্যাটেলাইট প্রযুক্তি ব্যাবহারে অন্য দেশের ওপর আর নির্ভরশীল হতে হবে না আমাদের। বর্তমানে দেশের সব স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলগুলো বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্যাটেলাইট ভাড়া করে সম্প্রচার চালাচ্ছে । ফলে ভাড়া বাবদ বছরে দেশের বাইরে চলে যাচ্ছে অনেক অর্থ। বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। পাশাপাশি অন্য দেশকে স্যাটেলাইট ভাড়া দিয়ে আয় করাও সম্ভব হবে।

টেলিভিশন চ্যানেল ছাড়াও ইন্টারনেট, ও টেলিযোগাযোগ সেবাসহ অনেক সেবা পাওয়া যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে।

 

সরাসরি দেখুন ঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ

 

দুর্যোগ পরিস্থিতি মোকাবিলা ও ব্যবস্থাপনায় অনেক ভূমিকা রাখবে বঙ্গবন্ধু স্যাটেলাইট। এ ছাড়া জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার কাজেও এ স্যাটেলাইটকে কাজে লাগানো সম্ভব। আবহাওয়ার পূর্বাভাস, টেলিমেডিসিন, ই-লার্নিং, ই-রিসার্চ, ভিডিও কনফারেন্স প্রতিরক্ষা ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কে ভালো তথ্য-উপাত্ত পাওয়া যাবে এ স্যাটেলাইটের মাধ্যমে।

 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে স্থানীয় সময় বিকাল ৪ তা ১২ মিনিটে মহাকাশে উৎক্ষেপণ করা হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট।

 

জাআ//
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

- Advertisement -

সর্বাধিক পঠিত