28 C
Dhaka
বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২

ই-সিগারেটে স্বাস্থ্যঝুঁকি

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.

- Advertisement -

ধুমপান মৃত্যুর কারণ। অনেকে মনে করেন, চরম ক্ষতিকর এই অভ্যাস ছেড়ে দিতে ইলেকট্রনিক সিগারেট বুঝি সহায়ক হবে। ই-সিগারেটকে নিরাপদও মনে করেন কেউ কেউ। কিন্তু, যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য অধিদপ্তরের গবেষণা বলছে, এ ধরনের ধুমপানেও রয়েছে মারাত্মক স্বাস্থঝুঁকি। ক্ষতি এড়াতে, সম্প্রতি ই-সিগারেট নিষিদ্ধ করেছে ভারত।

ধুমপান ছাড়তে চান অনেকেই। তাদের অনেকের ধারণা, ইলেকট্রনিক সিগারেট বুঝি তাদের কাজে আসবে। ই-সিগারেট নামে পরিচিত এই ধুমপানকে নিরাপদ আর সাশ্রয়ী বলে মনে করেন তারা।

কিন্তু গবেষণা বলছে, ই-সিগারেটও আপনার মারাত্মক স্বাস্থ্যহানি ঘটাচ্ছে। যা ডেকে আনতে পারে মৃত্যু।

সম্প্রতি, যুক্তরাষ্ট্রে ফুসফুসের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া সাড়ে পাঁচশ রোগীকে নিয়ে একটি জরিপ করা হয়। তাতে দেখা যায়, এসব রোগীর বেশিরভাগই ই-সিগারেট সেবনকারী। কানসাস রাজ্যে ই-সিগারেট সেবনকারী ছয়জনের মৃত্যুর খবরও পেয়েছে যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ কেন্দ্র।

মার্কিন স্বাস্থ্য বিভাগের এক ঘোষণায় বলা হয়েছে, ল্যাবরেটরিতে পরীক্ষায় ই-সিগারেটে অতিমাত্রায় ক্ষতিকর রাসায়নিক পাওয়া গেছে। নিউইয়র্কের তিনটি প্রতিষ্ঠানকে এ বিষয়ে জবাব দিতে বলা হয়েছে। অন্যান্য প্রতিষ্ঠানগুলোও রয়েছে নজরদারিতে।

সম্প্রতি, ই-সিগারেট সেবন, উৎপাদন- এবং এ ধরনের স্মোকিং ডিভাইস নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে ভারত। আইনের খসড়ায়, সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত কারাদ- এবং জরিমানার বিধান রাখা হয়েছে।

পিন্টু হাজং/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত