21 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩

জীবনের মাঝেই আমাদের গানগুলো জীবিত থাকে: বব ডিলান

বিশেষ সংবাদ

Rabi Shankar Das
Rabi Shankar Dashttp://www.nagorik.com
Rabi Shankar Das is a Social Media Expert, Writer & Digital Journalist. He is working in Bangladesh's Entertainment & News Media industry since 2018. Currently, he is the "In-Charge Of Online" at Nagorik Television.
- Advertisement -

সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়ার ছয় মাস পরে গীতিকার বব ডিলান সুইডিশ রয়াল একাডেমিতে নিয়ম অনুযায়ী নোবেল স্মারক বক্তৃতা দেন।

গত ৪ জুনে লস এঞ্জেলেসে রেকর্ডকৃত এই বক্তৃতায় রক কিংবদন্তী ডিলান তাঁর গানে লিড বেলি এবং বাডি হলির মতো আমেরিকান গায়কদের প্রভাবের কথা বলেন। আমেরিকান ঔপন্যাসিক হারমান মেলভিলের মবি ডিক, জার্মান ঔপন্যাসিক এরিক মারিয়া রেমার্কের অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট এবং হোমারের ওডিসিকেও নিজের সাহিত্যকর্মের প্রেরণা বলে বক্তৃতায় উল্লেখ করেন তিনি।

“জেনেশুনে বা অজান্তে যেকোনোভাবেই হোক, বইগুলোর বিষয়বস্তু আমার গানে চলে এসেছে। আমি চাইতাম এমন গান লিখব যা এর আগে কেউ কখনোই শোনেনি, আর এই বিষয়বস্তুগুলো ছিল মৌলিক”। চিরায়ত সেই গল্পগুলো সংক্ষেপে বর্ণনা করার সময় ডিলান এই কথাগুলো বলেন।

চিরায়ত কাহিনীগুলো থেকে পল্লীগীতি কিভাবে সেগুলোর সারমর্ম নিয়ে থাকে তা বোঝাতে গিয়ে ডিলান বলেন, “ওডিসি দারুন একটা গল্প, যার মূল কথা অনেক গীতিকার তাদের গীতিকায় ব্যবহার করেছেন, যেমন, হোমওয়ার্ড বাউন্ড, গ্রিন গ্রিন গ্রাস অফ হোম, হোম অন দ্য রেঞ্জ, আর আমার গানেও অবশ্যই”।

“ওডিসি হল পূর্ণবয়স্ক এক লোকের অনন্য দুঃসাহসিক এক গল্প, যে কিনা যুদ্ধ শেষে বাড়ি ফিরতে চাইছে। তাঁকে অনেকটা পথ পার হতে হবে, যা কিনা ফাঁদ আর অজানা সব বিপদে ভরা। তাঁকে পথ হারানোর অভিশাপ দেয়া হয়েছে… হি ইজ অ্যা ট্রাভেলিং ম্যান, বাট হি ইজ মেকিং অ্যা লট অফ স্টপস” (রিকি নেলসনের গানের লাইন)।

সুইডিশ একাডেমি ডিলানের নাম ঘোষণা করার পরেই আলোচনা শুরু হয় যে, বব ডিলানের লেখা গান পড়তে ভালো লাগতে পারে, কিন্তু তা কি প্রতিযোগিতামূলক কবিতার অঙ্গনে কবিতা হিসেবে ঠাঁই পাওয়ার মতো? অর্থাৎ গানের গীতিকার হিসেবে বব ডিলানের নোবেল প্রাইজ প্রাপ্য কি না সেই প্রশ্ন সামনে চলে আসে। আগের বছরগুলোতে সাহিত্যে নোবেলজয়ী স্যামুয়েল বেকেট, পাবলো নেরুদা, টনি মরিসন, এদে সঙ্গে ডিলানের তুলনা চলতে থাকে। ডিলান তাঁর নোবেল বক্তৃতায় উল্লেখ করেন যে, একজন গীতিকার, একজন কবি, একজন নাট্যকার, একজন গল্পকার, সকলেই আসলে একইরকম।

“জীবনের মাঝেই আমাদের গানগুলো জীবিত থাকে। কিন্তু সাহিত্য থেকে গান একটু আলাদা। গান সৃষ্টি করা হয় গাওয়ার জন্য, ওসব পড়ার জন্য নয়”।

“শেকসপিয়ারের লিখে যাওয়া পঙক্তিগুলো মঞ্চে বলার জন্যই। একইভাবে গানের কথাগুলো গাওয়ার জন্য, পাতা উলটে উলটে পড়ার জন্য নয়। গানে কথাগুলো কিভাবে গাওয়া হয় তা শোনার সুযোগ আপনাদের মধ্যে কারো কারো নিশ্চয়ই হয়েছে: কনসার্টে বা রেকর্ডে বা আজকাল সবাই যেভাবে গান শোনেন। হোমারের উদ্ধৃতিই দিচ্ছি আবার, তিনি বলে গেছেন, ‘গান শোনাও মিউজ, আর তাঁর ভেতর দিয়ে একটা গল্প বল”।

২০১৬র ডিসেম্বরে স্টকহোমে অনুষ্ঠিত নোবেল ভোজসভায় বব ডিলান আসেননি। তিনি একটি লিখিত বক্তৃতা পাঠিয়ে দেন যা সুইডেনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আযিটা রাজি পড়ে শোনান। ২০১৭র এপ্রিলে ইউরোপ ট্যুরের অংশ হিসেবে সুইডেনে গেলে তিনি আনুষ্ঠানিকভাবে নোবেল পুরস্কারের পদক ও সনদ গ্রহণ করেন।

সাহিত্যের ওপর বক্তৃতাটি দেয়ার মাধ্যমে ডিলান পুরস্কারের অর্থ নয় লক্ষ ডলার পাওয়ার শর্ত পূরণ করেন।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত