20 C
Dhaka
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

সুস্থতায় সকালের নাস্তা

বিশেষ সংবাদ

- Advertisement -

প্রাণবন্ত ও সুস্থ থাকতে সকালের নাস্তার বিকল্প নেই। সকালবেলা তাড়াহুড়োর মধ্যে অনেকেই এক কাপ চা কিংবা কফি ছাড়া তেমন কিছু খেতে পারেন না। তবে পুষ্টিবিদের মতে, আপনার মস্তিষ্কের সক্ষমতা বাড়াতে সকালের নাস্তা খুব জরুরি।

ঘুম থেকে ওঠার আধ ঘণ্টার মধ্যে নাস্তা করে নেয়া উচিত। নাস্তায় শর্করা, আঁশ জাতীয় খাবার ছাড়াও প্রোটিন, ফ্যাট এবং অল্প ফল থাকলে ভালো। একজন মানুষের প্রতিদিন যে পরিমাণ ক্যালোরির প্রয়োজন তার শতকরা ২৫ থেকে ৩০ ভাগ সকালের নাস্তায় থাকা উচিত।

সবজি, ডিম বা তরকারি দিয়ে লাল আটার রুটি খাওয়া পাউরুটি বা ভাতের চেয়ে বেশি স্বাস্থ্যকর। তবে, আপনি চাইলে পরিমাণে বেশি সবজি দিয়ে খিচুড়ি খেতে পারেন।

সহজ নাস্তা হিসেবে খেতে পারেন টক দইয়ের সাথে তাজা ফল। এছাড়া বাদাম, খেজুর, কর্নফ্লেক্স, সিরিয়াল, দুধ এবং ফলের জুস রাখা যেতে পারে।

ওজন বাড়ার ভয়ে সকালের নাস্তা বাদ দিলে ফলাফল হবে উল্টো! কারণ পরবর্তী সময়ে খিদে এবং খাওয়ার পরিমাণ বেড়ে যাবে। প্রয়োজনে নাস্তার তালিকায় রাখুন সালাদ, সেদ্ধ ডিম, মাংস অথবা ছোলাবুট। তবে একটু পরপর পানি খেতে ভুলবেন না।

সকালের নাস্তা সারাদিনের জন্য শরীরকে রাখবে চাঙ্গা এবং মেজাজ থাকবে ফুরফুরে। তাই খেয়াল রাখুন সকালের নাস্তা যেনো বাদ না পড়ে।

 

জাহা\

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত