32 C
Dhaka
বৃহস্পতিবার, জুন ১, ২০২৩

‘আইএমএফের ঋণ বাংলাদেশের জন্য ব্রিদিং স্পেস’

বিশেষ সংবাদ

- Advertisement -

আইএমএফের ঋণ বাংলাদেশের জন্য ব্রিদিং স্পেস বা স্বস্তির বিষয়। ওয়াশিংটনে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার সঙ্গে সৌজন্য বৈঠকে এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর আইএমএফ প্রধান বলেছেন, ভবিষ্যতেও বাংলাদেশের প্রতি সহায়তার হাত বাড়াতে প্রস্তুত তারা।

জাপান থেকে সাত দিনের সফরে যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

এর আগেই শনিবার প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

ওয়াশিংটনে হোটেল রিজ কার্লটনে তারা বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা ও সংস্থাটির সহযোগীতার নানান দিক নিয়ে কথা বলেন। তুলে ধরা হয়, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা এবং নারীর ক্ষমতায়নে সরকারের প্রচেষ্টাগুলো। পরে বৈঠকের বিষয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

তিনি জানান, প্রধানমন্ত্রী বলেছেন, আইএমএফ ৪ দশমিক ৭ বিলিয়ন ডলারের যে ঋণ দিচ্ছে, বর্তমান সংকটময় অর্থনৈতিক পরিস্থিতিতে বাংলাদেশের জন্য তা একটি ‘ব্রিদিং স্পেস’।

এসময় বাংলাদেশ যেভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অভাবনীয় অগ্রগতি অর্জন করেছে তার ভূয়সী প্রশংসা করেন আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক। বলেন, মহামারীর মধ্যেও সামষ্টিক অর্থনীতিতে স্থিতিশীলতা ধরে রাখাটা বিস্ময়। ভবিষ্যতেও এভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিতে প্রস্তুত বলে জানান ক্রিস্টালিনা জর্জিয়েভা।

আইএমএফ গত জানুয়ারিতে বাংলাদেশের জন্য ৪ দশমিক ৭ বিলিয়ন ডলারের ঋণ অনুমোদন করে, যার প্রথম কিস্তি বাংলাদেশ ইতোমধ্যে হাতে পেয়েছে।

- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত