বাংলাদেশ, লাইফস্টাইল , , , , ,

ঈদ শুভেচ্ছা জানাবেন যেভাবে

ঈদ মোবারক! ঈদ মোবারক!! ঈদ মোবারক!!! ঈদ মানেই প্রিয়জনদের জন্য শুভ কামনা। ঘরে ঘরে আনন্দের বার্তা বয়ে নিয়ে যাওয়া। কিন্তু কেমন হবে ঈদের শুভেচ্ছা বার্তা?

 

ঘনিষ্ঠ বন্ধু-বান্ধবীদের সাথে তো ঈদের দিন দেখা হবেই! আর যদি না হয়, চট করে একটি মেসেজ লিখে জানিয়ে দিতে পারেন আপনার শুভেচ্ছা। খুব কেতাদুরস্ত কিছু লেখার দরকার নেই। কারো মেসেজ কপি করারও দরকার নেই। শুধু আপনার মনের কথাটিই লিখুন। প্রাণের কথাটি লিখতে না পারলে লিখুন, আপনি তাকে অনেক ভালোবাসেন আর তাকে মিস করছেন। এটুকু জানিয়েই ঈদ মোবারক দিন। ঘনিষ্ঠ বন্ধু-বান্ধবীর সঙ্গে যদি মান-অভিমান চলে, শুভেচ্ছা জানিয়ে তা ভাঙাতে পারেন।

 

আত্মীয়স্বজন বা বন্ধু-বান্ধব দূরে থাকলে ই-মেইল বা ডাকযোগে গ্রিটিংস কার্ড পাঠাতে পারেন। ফোন করেও শুভেচ্ছা জানাতে পারেন।

 

বাড়ির বয়স্ক আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করে শুভেচ্ছা জানান। আপনার সঙ্গে আনন্দের মুহূর্ত শেয়ার করতে পারলে তারা খুশি হবেন। সঙ্গে কেক, মিষ্টিজাতীয় খাবার, হাতের কাজের শো-পিস, ফুল নিতে পারেন। গ্রিটিংস কার্ডে শুভেচ্ছা জানানোর সময় নিজে কার্ড তৈরি করে পার্সোনাল টাচ দিন। ছোটদের সারপ্রাইজ গিফট দিতে পারেন।

 

ঈদের দিন ছোটরা বন্ধু-বান্ধবদের কার্ড, চকোলেটের মতো গিফট দিতে পছন্দ করে। অতিরিক্ত দামি গিফট কেনার থেকে নিজ হাতে কিছু তৈরি করতে উৎসাহ দিতে পারেন।

 

অফিসের কলিগদের শুভেচ্ছা জানান। সেটি একটু ফরমাল হলেই ভালো। কিন্তু এক্ষেত্রেও কপি পেস্ট মেসেজ লিখবেন না। সহজ কথায় শুভেচ্ছা জানান। পরিবারের কল্যাণ কামনা করুন। প্রতিবেশীদের শুভেচ্ছা জানানোর জন্যও একই পদ্ধতি নিতে পারেন।

 

রাত বারোটা বাজলেই ঈদের শুভেচ্ছা জানানোর রীতির বেশ চল রয়েছে। আরবী ক্যালেন্ডার অনুসারে কিন্তু সূর্য ডোবার পরই ঈদের দিনটি শুরু। তবে রাত বারোটায় উইশ করার আগে খেয়াল রাখুন, ওই সময়ে শুভেচ্ছা জানালে, যাকে শুভেচ্ছা জানাচ্ছেন তিনি বিরক্ত হবেন কি না।

 

যা করবেন না:

* ফোনে শুভেচ্ছা জানানোর সময় অকারণ গসিপ করবেন না।

* এসএমএস-এ শুভেচ্ছা জানালে একঘেয়ে ফরওয়ার্ডে মেসেজ না পাঠানোই ভালো।

* প্রথমবার ফোনে কাউকে না পেলে বা দেখা করতে না পারলে ঘনঘন তাকে বিরক্ত করবেন না।

* অফিসে আপনার বস বা ম্যাডাম, সিনিয়রদের অতিরিক্ত ব্যক্তিগতভাবে উইশ করবেন না। অফিস প্রটোকল মেনে চলুন।

* নিজে যে ভাষায় অস্বাচ্ছন্দ্য সেই ভাষায় উইশ করবেন না।

 

সবাইকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা। আপনি ও আপনার পরিজনেরা আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করুন, সে কামনা করছি৷ ঈদ মোবারক।

 

শাই

LIVE
Play
ছুটিতে ওবামা যে বইগুলো পড়বেন
বাণিজ্যযুদ্ধের লাভ-ক্ষতি
৭০ বছরের পুরোনো ভূতুড়ে ছবির রহস্য!
উসাইন বোল্টের গতির তুলনা!