♦♦ সারা দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে ১ হাজার ৬৯৪ জন। ♦♦ নতুন ২৪ জনের মৃত্যুর ফলে ভাইরাসটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৩২ জনের। আজকের ১ হাজার ৬৯৪ জনসহ মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩০ হাজার ২০৫ জনে। ♦♦ সারা দেশে ৪৭ ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৭২৭টি। এছাড়া নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৯৯৩টি। ♦♦ দেশে গত ২৪ ঘণ্টায় ৫৮৮ জন সুস্থ হয়েছেন। এই নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৬ হাজার ১৯০ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

বাংলাদেশ, লাইফস্টাইল , , , , ,

ঈদ শুভেচ্ছা জানাবেন যেভাবে

ঈদ মোবারক! ঈদ মোবারক!! ঈদ মোবারক!!! ঈদ মানেই প্রিয়জনদের জন্য শুভ কামনা। ঘরে ঘরে আনন্দের বার্তা বয়ে নিয়ে যাওয়া। কিন্তু কেমন হবে ঈদের শুভেচ্ছা বার্তা?

 

ঘনিষ্ঠ বন্ধু-বান্ধবীদের সাথে তো ঈদের দিন দেখা হবেই! আর যদি না হয়, চট করে একটি মেসেজ লিখে জানিয়ে দিতে পারেন আপনার শুভেচ্ছা। খুব কেতাদুরস্ত কিছু লেখার দরকার নেই। কারো মেসেজ কপি করারও দরকার নেই। শুধু আপনার মনের কথাটিই লিখুন। প্রাণের কথাটি লিখতে না পারলে লিখুন, আপনি তাকে অনেক ভালোবাসেন আর তাকে মিস করছেন। এটুকু জানিয়েই ঈদ মোবারক দিন। ঘনিষ্ঠ বন্ধু-বান্ধবীর সঙ্গে যদি মান-অভিমান চলে, শুভেচ্ছা জানিয়ে তা ভাঙাতে পারেন।

 

আত্মীয়স্বজন বা বন্ধু-বান্ধব দূরে থাকলে ই-মেইল বা ডাকযোগে গ্রিটিংস কার্ড পাঠাতে পারেন। ফোন করেও শুভেচ্ছা জানাতে পারেন।

 

বাড়ির বয়স্ক আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করে শুভেচ্ছা জানান। আপনার সঙ্গে আনন্দের মুহূর্ত শেয়ার করতে পারলে তারা খুশি হবেন। সঙ্গে কেক, মিষ্টিজাতীয় খাবার, হাতের কাজের শো-পিস, ফুল নিতে পারেন। গ্রিটিংস কার্ডে শুভেচ্ছা জানানোর সময় নিজে কার্ড তৈরি করে পার্সোনাল টাচ দিন। ছোটদের সারপ্রাইজ গিফট দিতে পারেন।

 

ঈদের দিন ছোটরা বন্ধু-বান্ধবদের কার্ড, চকোলেটের মতো গিফট দিতে পছন্দ করে। অতিরিক্ত দামি গিফট কেনার থেকে নিজ হাতে কিছু তৈরি করতে উৎসাহ দিতে পারেন।

 

অফিসের কলিগদের শুভেচ্ছা জানান। সেটি একটু ফরমাল হলেই ভালো। কিন্তু এক্ষেত্রেও কপি পেস্ট মেসেজ লিখবেন না। সহজ কথায় শুভেচ্ছা জানান। পরিবারের কল্যাণ কামনা করুন। প্রতিবেশীদের শুভেচ্ছা জানানোর জন্যও একই পদ্ধতি নিতে পারেন।

 

রাত বারোটা বাজলেই ঈদের শুভেচ্ছা জানানোর রীতির বেশ চল রয়েছে। আরবী ক্যালেন্ডার অনুসারে কিন্তু সূর্য ডোবার পরই ঈদের দিনটি শুরু। তবে রাত বারোটায় উইশ করার আগে খেয়াল রাখুন, ওই সময়ে শুভেচ্ছা জানালে, যাকে শুভেচ্ছা জানাচ্ছেন তিনি বিরক্ত হবেন কি না।

 

যা করবেন না:

* ফোনে শুভেচ্ছা জানানোর সময় অকারণ গসিপ করবেন না।

* এসএমএস-এ শুভেচ্ছা জানালে একঘেয়ে ফরওয়ার্ডে মেসেজ না পাঠানোই ভালো।

* প্রথমবার ফোনে কাউকে না পেলে বা দেখা করতে না পারলে ঘনঘন তাকে বিরক্ত করবেন না।

* অফিসে আপনার বস বা ম্যাডাম, সিনিয়রদের অতিরিক্ত ব্যক্তিগতভাবে উইশ করবেন না। অফিস প্রটোকল মেনে চলুন।

* নিজে যে ভাষায় অস্বাচ্ছন্দ্য সেই ভাষায় উইশ করবেন না।

 

সবাইকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা। আপনি ও আপনার পরিজনেরা আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করুন, সে কামনা করছি৷ ঈদ মোবারক।

 

শাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৩০২০৫
সুস্থ
৬১৯০
মৃত্যু
৪৩২
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
৫২১৩৮১১
সুস্থ
২০৯৩৮৭৪
মৃত্যু
৩৩৪৯৯৬
সূত্র: ওয়ার্ল্ড মিটার
ঈদের ইতিহাস
ঘূর্ণিঝড়ের নাম যেভাবে রাখা হয়
ঘূর্ণিঝড়ের সংকেত ও এর অর্থ
বারবার হাত ধোয়ার কারণে ত্বক শুকিয়ে গেলে যা করবেন