33 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

১৫ আগস্ট আসছে ভারতের তৈরি করোনার টিকা

বিশেষ সংবাদ

Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

কোভিড-১৯-এর ভ্যাকসিনের পেছনে ছুটছে গোটা বিশ্বই। এমন অবস্থায় ভারতের তৈরি করোনার সম্ভাব্য ভ্যাকসিন আগামী ১৫ আগস্ট বাজারজাত করার পরিকল্পনা হয়েছে বলে জানিয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ।

শুক্রবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সাধারণ মানুষের জন্য ১৫ আগস্ট এই ভ্যাকসিন চালু করতে চাইছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। এখন ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হচ্ছে। এটির সফলতা নিয়ে বিজ্ঞানীরা আশাবাদী।

ভারতের বায়োটেক ইন্টারন্যাশনালের সঙ্গে যৌথভাবে এ ভ্যাকসিন নিয়ে আসছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। ১২টি প্রতিষ্ঠানকে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য মনোনীত করা হয়েছে। এ ইনস্টিটিউটগুলোকে আইসিএমআর ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য প্রস্তুত হতে বলেছে। এই বিষয়টিকে অগ্রাধিকারমূলক প্রকল্প হিসেবে দেখছে কেন্দ্রীয় সরকার।

এনডিটিভির আর জানিয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) চলতি সপ্তাহেই ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে দিতে নির্দেশ দিয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালের ওপরেই এই ভ্যাকসিনের সাফল্য নির্ভর করবে। কোনো ইনস্টিটিউট এই বিষয়ে সহযোগিতা না করলে তা গুরুতর অপরাধ হিসেবে দেখা হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে।

ইনস্টিটিউটগুলিকে লেখা চিঠিতে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য নির্বাচিত ইনস্টিটিউটগুলিকে নির্দিষ্ট টাইমলাইনের মধ্যে সর্বাধিক গুরুত্ব দিয়ে এই কাজটি করতে বলা হয়েছে।

টিকা বানানোর জন্য সার্স-কভ-২ ভাইরাসের স্ট্রেন সংগ্রহ করা হয়েছিল আইসিএমআর-এর অধীনে থাকা পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকে। টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর আগে যা যা করণীয় বিবিআইএল-এর সহযোগিতায় সেই সবই করেছে ও করে চলেছে আইসিএমআর।

আইসিএমআরের মহাপরিচালক বলরাম ভার্গব বলেছেন, ‘চলতি মাসের ৭ তারিখের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল সম্পর্কিত সব সরকারি অনুমোদন এ প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই জোগাড় করে ফেলতে হবে, যাতে ভ্যাকসিনটি নির্দিষ্ট সময়ের মধ্যে বাজারে আনা যায়।’

ফই/শাই/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত