33 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

উত্তর-মধ্যাঞ্চলে ১১ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দি লাখো মানুষ

বিশেষ সংবাদ

- Advertisement -

দেশের মধ্য ও উত্তরাঞ্চলসহ নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। দেশের ১০৯টি নদ-নদীর মধ্যে ৯৫টির পানি বেড়েছে আশঙ্কাজনক মাত্রায়। ১১টি জেলা বন্যাকবলিত, আরো তিন জেলায় বন্যার আশঙ্কা বাড়ছে। পানিবন্দি হয়ে চরম দুর্ভোগে আছেন, কয়েক লাখ মানুষ। চারপাশে অথৈ পানি। তার মধ্যে অনেকটা নাক উঁচিয়ে থাকা উঁচু জায়গায় আশ্রয় নিচ্ছে লাখো মানুষ।

উজানের পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি বিপৎসীমার ৪৯ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। প্রতিদিনই প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। ইতোমধ্যে সিরাজগঞ্জের ২৫টি ইউনিয়নের ফসলি জমিসহ ডুবে গেছে রাস্তাঘাট ও ঘরবাড়ি। পানিবন্দি হয়ে আছেন প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ।

নেত্রকোণায় বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। জেলার কংস, ধনু ও উব্ধাখালী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজানের পানি দ্রুত হাওরে ঢুকে প্লাবিত করেছে কিশোরগঞ্জের নতুন হাওরাঞ্চল।

কুমিল্লার গোমতী নদীর পানি বিপৎসীমা ছুঁইছুঁই।

কুড়িগ্রামে হু-হু করে বাড়ছে ব্রহ্মপুত্র ও ধরলা নদীর পানি। অপরিবর্তিত বন্যা পরিস্থিতিতে দুর্ভোগে প্রায় ৭০ হাজার বানভাসী মানুষ। এদিকে, গাইবান্ধার ২০টি ইউনিয়নের অর্ধশতাধিক চরাঞ্চল ও নিম্নাঞ্চল প্লাবিত হয়ে অর্ধলক্ষ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। তিস্তা নদীর পানি বিপৎসীমার ৩১ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। রংপুরের ৩৬টি গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে।

এছাড়াও চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি ও বান্দরবান জেলার নদ-নদীগুলোর পানি বাড়ার পূর্বাভাস দিয়েছে বন্যা সতর্কীকরণ কেন্দ্র।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত