26 C
Dhaka
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

কর্ণফুলী টানেল: দক্ষিণ টিউবের সমাপনী উদযাপন কাল

বিশেষ সংবাদ

- Advertisement -

দক্ষিণ এশিয়ায় নদীর তলদেশে প্রথম সুরঙ্গ পথ- বঙ্গবন্ধু টানেলের দুই টিউবের মধ্যে, একটির কাজ শেষ। সম্পূর্ণ কাজ শেষে জানুয়ারি নাগাদ এই সুরঙ্গপথ থেকে যান চলাচল শুরু হবে। আগামীকাল দক্ষিণ টিউবের পূর্ত কাজের সমাপনী উদযাপন হবে। অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদ্মা সেতুর পর দেশের সবচেয়ে বড় অর্জন এবং সক্ষমতার প্রতীক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল। বন্দরনগরী চট্টগ্রামের পতেঙ্গা থেকে কর্ণফুলী নদীর তলদেশে ১৮ থেকে ৩১ মিটার গভীরতায় নির্মিত টানেল গিয়ে মিলেছে নদীর অন্যপ্রান্ত আনোয়ারায়। ৩ দশমিক তিন দুই কিলোমিটার দীর্ঘ এই টানেলে যাওয়া আসার জন্য নির্মাণ করা হয়েছে- আলাদা দুটি টিউব। প্রতিটি টিউবের প্রস্থ ৩৫ ফুট এবং উচ্চতা ১৬ ফুট।

দক্ষিণ টিউবের পূর্ত কাজের সমাপনী অনুষ্ঠানে শনিবার গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ ও চীনের যৌথ অর্থায়নে ১০ হাজার চারশো কোটি টাকা ব্যয়ে এরই মধ্যে টানেলের ৯৪ শতাংশের নির্মাণকাজ শেষ। এখন চলছে অগ্নি নিরাপত্তামূলক ফায়ার প্লেট, লাইটিং এবং ডেকোরেশন প্লেট বসানোর কাজ।

সেতু বিভাগের তত্ত্বাবধানে চীনের সাংহাইয়ের ওয়ান সিটি টু টাউনের আদলে টানেলটি নির্মাণ করছে চীনের কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি। টানেলের উভয় প্রান্তে স্থাপন করা হয়েছে ১৫ মেগাওয়াট বিদ্যুৎ সাব স্টেশন এবং প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার সংযোগ সড়ক।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত