30 C
Dhaka
মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২

গোড়-এ শহীদ ময়দান ও শোলাকিয়ায় ঈদের জামাত অনুষ্ঠিত

বিশেষ সংবাদ

- Advertisement -

ঐতিহাসিক শোলাকিয়ায় ঈদুল আজহার নামাজ আদায় হয়েছে। সকাল সাড়ে ৮টায় ১৯২তম ঈদুল আজহার নামাজের ইমামতি করেন কিশোরগঞ্জ শহরের মারকাজ মসজিদের খতিব মাওলানা হিফজুর রহমান খান। প্রতি ঈদে শোলাকিয়ায় দেশের বৃহত্তম এ জামাত অনুষ্ঠিত হয়।

এবারের জামাতে লক্ষাধিক মুসল্লি অংশগ্রহণ করছে বলে জানিয়েছেন আয়োজকেরা। ঈদ জামাতকে কেন্দ্র করে নেওয়া হয়েছিল চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা। বিপুল সংখ্যক পুলিশ এবং এপিবিএন সদস্য ছাড়াও দুই প্লাটুন বিজিবি ও র‌্যাব মোতায়েন ছিল। আবহাওয়া ভালো থাকায় মুসল্লিরা শান্তিপূর্ণভাবে নামাজ আদায় করতে পারেন।

নামাজ শুরুর ১৫ মিনিট আগে নামাজের প্রস্তুতির সংকেত হিসেবে বন্দুকের তিনটি ফাঁকা গুলি ছোঁড়া এ মাঠের রেওয়াজ। কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ প্রথম গুলি ছোড়েন। পরে নামাজ শুরুর ১০ মিনিট আগে দুটি ও পাঁচ মিনিট আগে একটি ফাঁকা গুলি ছোড়েন পুলিশের অপর দুই ঊর্ধ্বতন কর্মকর্তা ।

জামাত উপলক্ষে ‘শোলাকিয়া স্পেশাল’ নামে দু’টি বিশেষ ট্রেন চলাচল করে। ট্রেন দু’টি ভৈরব ও ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ আসে।

১৮২৮ সালে এ মাঠে প্রথম একসঙ্গে সোয়া লাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। সেই সোয়া লাখ থেকে ঈদগাহ মাঠের নামকরণ হয় শোলাকিয়া।

ছবি: গোড়-এ শহীদ বড় ময়দান, যুগান্তর

এদিকে দিনাজপুরের গোড়-এ শহীদ বড় ময়দানে সুষ্ঠুভাবে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। এবার ৬ষ্ঠ বারের মত আয়োজিত এই ঈদের জামাতে ৪ লক্ষাধিক মুসল্লির সমাগম হয় বলে দাবি করেছেন আয়োজকরা।

 

/মার

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত