22 C
Dhaka
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

তরুণ-তরুণীরা রাজনীতিতে আগ্রহ হারাচ্ছে: ইয়ুথ সামিটে বক্তারা

বিশেষ সংবাদ

- Advertisement -

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও যুব সংগঠনের শতাধিক প্রতিনিধির অংশগ্রহণে ‘আমিও জিততে চাই‘ স্লোগানে রাজধানীতে ইয়ুথ সামিট (তরুণ-তরুণীদের সভা)-২০২৩ হয়েছে। ২২ ডিসেম্বর, শুক্রবার, ঢাকার একটি হোটেলে দিনব্যাপী অনুষ্ঠিত এ সামিটে বক্তারা তরুণদের কর্মসংস্থান বাড়াতে রাষ্ট্রীয় নীতি প্রণয়নের দাবি জানান। একই সাথে নীতি নির্ধারণী সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তরুণদের মতামতকে গুরুত্ব দেয়ারও আহ্বান জানানো হয়।

এ ইয়ুথ সামিটে নাগরিক ইস্যু নিয়ে বির্তক, কুইজ ও ভিডিও বার্তা তৈরি প্রতিযোগিতার আয়োজন করা হয়। ‘আমিও জিততে চাই’ আঃন্তবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তার্কিক দল রাজশাহী ইউনির্ভাসিটি ডিবেটিং অর্গানাইজেশন (আরইউডিও) দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর ইউনির্ভাসিটি ডিবেটিং সোসাইটি (জেইউডিএস) দল। ডিবেটর অব দ্য টুর্নামেন্ট হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তার্কিক মো: ওবায়দুল্লাহ।

সংসদীয় পদ্ধতির এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজক ছিলো ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি-ডিইউডিএস। প্রতিযোগিতায় ২২ টি বিশ্ববিদ্যালয়ের ২৪টি বিতর্ক দল অংশ নেয়। প্রতিযোগিতায় তার্কিকরা বলেন, একজন তরুণ চাকুরীর বাইরে উদ্যোক্তা হতে চাইলে দেশে নানা প্রতিকূলতার সম্মুখিন হতে হয়। ব্যাংক লোন ও সরকারি পরিষেবা এখনও সহজ নয়। কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির হার জনসংখ্যা বৃদ্ধির হারের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। বাড়ছে শিক্ষিত বেকারের সংখ্যা। প্রান্তিক জনগোষ্ঠীর তরুণদের কর্মসংস্থানের সুযোগও পর্যাপ্ত নয়। তারা বলেন, অর্থনীতিতে তরুণদের সম্ভাবনা ঠিকভাবে কাজে লাগানো হচ্ছে না। ভিডিও বার্তা প্রতিযোগিতায় তরুণদের কাছে অন্যান্য প্রত্যাশার সাথে নিরাপত্তা ইস্যু গুরুত্ব পেয়েছে। প্রতিযোগিরা বলেন, রাস্তাঘাট ও গণপরিবহনে চলাচলে তরুণরা বিশেষ করে নারীরা নানা ভোগান্তির মধ্যে পড়েন। পাশাপাশি সাইবার স্পেস বুলিং ( সামাজিক মাধ্যমে হয়রানি) ও সাইবার ক্রাইমের কারণে তরুণদের একটি বড় অংশ হতাশ হয়ে পড়ছে।

অংশগ্রহণকারীরা আরও বলেন, বেশিরভাগ তরুণই রাজনৈতিক অঙ্গন থেকে নিজেদের সরিয়ে রেখেছেন এবং তারা রাজনৈতিক আলোচনায় আগ্রহী নন। তারা মনে করেন, তাদের মতামত সেভাবে গুরুত্ব পায় না। দেশের উন্নয়নে তরুণদের অংশগ্রহণ নিশ্চিত করার আহবান জানান বক্তারা।

সামিটে বক্তব্য রাখেন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ মনিরা রহমান, উদ্যোক্তা তাসলিমা মিজি এবং জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী পরিচালক ডাক্তার আয়েশা আক্তার। অনুষ্ঠানের শুরুতে মঞ্চ নাটকের মাধ্যমে নাগরিক সমস্যাসমূহ তুলে ধরেন কাজী রোখসানা রুমা। পরে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। “আমিও জিততে চাই”- ক্যাম্পেইনটি রাজনৈতিক দল ও অন্যান্য অংশীদারদের কাছে নাগরিকদের প্রত্যাশা তুলে ধরার মাধ্যম হিসেবে ভূমিকা পালন করছে।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত