22 C
Dhaka
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

ভোলায় সার কারখানার সম্ভাবনা খতিয়ে দেখতে বললেন প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদ

- Advertisement -

ভোলায় পাওয়া প্রাকৃতিক গ্যাসকে কাজে লাগাতে সেখানে একটি সার কারখানা স্থাপনের সম্ভাবনা খতিয়ে দেখতে সমীক্ষা চালানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে সিলেট, আশুগঞ্জ, নরসিংদী, জাপালপুর ও চট্টগ্রামে যেসব সার কারখানা রয়েছে তা গ্যাস সংকট ও যান্ত্রিক দক্ষতার অভাবে পুরো সক্ষমতায় ইউরিয়া সার উৎপাদন করতে পারছে না। ফলে চাহিদা মেটাতে প্রতিবছর চড়া দামে বিদেশ থেকে সার আমদানি করতে হয়।

সোমবার, ১১ ডিসেম্বর, মন্ত্রিসভার বৈঠকে দেশের জ্বালানি পরিস্থিতি নিয়ে পর্যালোচনার এক পর্যায়ে তিনি এ নির্দেশনা দেন। প্রধানমন্ত্রী বলেন, ‘‘ভোলা থেকে কিছু পরিমাণ গ্যাস সিএনজি আকারে দেশের বিভিন্ন স্থানে শিল্প কারখানায় সরবরাহ করা হচ্ছে। তবে সেটা পরিমাণে খুব বেশি নয়। সেখানে আরও কিছু করা সম্ভব কি না তা চিন্তা করতে হবে।’’

দ্বীপ জেলা ভোলার বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউনিয়নের শাহবাজপুরে ১৯৯৩-৯৪ সালের দিকে গ্যাসক্ষেত্র খনন শুরু হয়। বর্তমানে সেখানে শাহবাজপুর, ভোলা নর্থ ও ইলিশা নামে তিনটি গ্যাসক্ষেত্র রয়েছে। এসব গ্যাসক্ষেত্রে অন্তত নয়টি কূপে গ্যাসের সন্ধান মিলেছে। ভোলায় বর্তমানে যেসব বিদ্যুৎকেন্দ্র ও শিল্প কিংবা আবাসিক সংযোগ রয়েছে তাতে দৈনিক ৮৫ মিলিয়ন ঘনফুট গ্যাস ব্যবহার করা যাচ্ছে। আরও ৮০ মিলিয়ন গ্যাস সরবরাহ করার সক্ষমতা এ মুহূর্তে সেখানে রয়েছে।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত