27 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

সুসময় ফেরার আশায় বিবর্ণ পহেলা বৈশাখ

বিশেষ সংবাদ

- Advertisement -

করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের কারণে দেয়া কঠোর লকডাউন আর পহেলা বৈশাখ একই দিনে এলো। এই নিয়ে টানা দুই বছর নববর্ষে উৎসবে মাতেনি বাঙালি। তবুও অনাড়ম্বরে আজ বুধবার নতুন বাংলা সন ১৪২৮-এর দিন গণনা শুরু হবে।

তবে সবার মনেই আশা থাকবে, এই দুঃসময় পেছনে ফেলে মানুষ এগিয়ে যাবে। শুরু হবে একটি নতুন কর্মময় বছর। তবে প্রথম দিনটি কাটাতে হচ্ছে ঘরে বসেই। পহেলা বৈশাখসহ সবধরনের সমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

বৈশাখের এক তারিখ মানুষের অনিবার্য গন্তব্য হয়ে উঠে রমনা বটমূল। কিন্তু করােনা সংক্রমণের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় গত বছরের মতাে এবারও এখানে ছায়ানটের ঐতিহ্যবাহী প্রভাতি সংগীতানুষ্ঠান হচ্ছে না। প্রতিবছর আগের দিনেই বটমূলে মঞ্চ সাজিয়ে মহড়া হয়। এবার শূন্য পড়ে আছে এই চত্বর। করােনার মহামারি পরাস্ত করে পরের নববর্ষ উৎসবের অপেক্ষায় থাকবে রমনা বটমূল।

তবে, রমনার বটমূলে বর্ষবরণ অনুষ্ঠান থেকে ছায়ানট সরে আসলেও জানা গেছে এ উপলক্ষে নতুন কিছু গান রেকর্ড করা হয়েছে। পয়লা বৈশাখ সকাল সাতটায় সেগুলো সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। দেখা যাবে ছায়ানটের ইউটিউব চ্যানেলেও (www.youtube.com/chayanautDigitalPlatform)। এ বছর মঙ্গল শোভাযাত্রার অনুষ্ঠানটিও হচ্ছে না। সম্মিলিত সাংস্কৃতিক জোটও এবার অনুষ্ঠান করছে না।

গতকাল দেশবাসীকে বাংলা নববর্ষ ও মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি গত বছরের মতো এবারও ঘরে বসেই পয়লা বৈশাখ উদযাপন করার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস আরও মরণঘাতী হয়ে আবির্ভূত হয়েছে। তাই পয়লা বৈশাখের আনন্দ গত বছরের মতো এবারও ঘরে বসেই উপভোগ করব আমরা। টেলিভিশন চ্যানেলসহ নানা ডিজিটাল মাধ্যমে অনুষ্ঠানমালা প্রচারিত হবে। সে সব অনুষ্ঠান উপভোগ ছাড়াও আমরা নিজেরাও পরিবারের সদস্যদের নিয়ে ঘরোয়া পরিবেশে আনন্দ উপভোগ করতে পারি।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত