30 C
Dhaka
মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২

ইংল্যান্ড বনাম বেলজিয়াম

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

গ্রুপ জি এর শীর্ষস্থান নির্ধারণী ম্যাচে আজ কালিনিনগ্রাদ স্টেডিয়ামে পরষ্পরের বিরুদ্ধে মাঠে নামবে দুই ইউরোপিয়ান পরাশক্তি ইংল্যান্ড ও বেলজিয়াম।

 

বাংলাদেশ সময় রাত ১২টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে খেলাটি। ইংল্যান্ড ও বেলজিয়াম উভয় দলই তাদের প্রথম দুইটি ম্যাচ জিতে ইতিমধ্যেই নকআউট পর্বের টিকিট নিশ্চিত করে ফেলেছে। আজকের ম্যাচে যেই দলটি জিতবে সেই দলটি গ্রুপ চ্যাম্পিয়ান হয়ে নকআউট পর্বে যাবে। হেরে যাওয়া দলটি পরের পর্বে যাবে গ্রুপ জি-এর রানার্স-আপ হিসেবে।

তবে ড্র হলে গ্রুপের টেবিলটি শেষ পর্যন্ত কেমন হবে তা বলা মুশকিল। এখন পর্যন্ত দুই দলই ৬ পয়েন্টে আছে। আজকের খেলা ড্র হলে তাই উভয় দলই গ্রুপ পর্ব শেষ করবে ৭ পয়েন্টে। দুই দলের পয়েন্ট সমান হলে তখন গোল ব্যবধানের হিসাব নেওয়া হয়। কিন্তু আজকের ম্যাচটা ড্র হলে গোল ব্যবধান দিয়েও আলাদা করা যাবে না দল দুইটিকে। এখন পর্যন্ত যে দুই দলেরই গোল ব্যবধান +৬।

দুই দলের গোল ব্যবধানও যদি সমান হয়ে যায় তখন দেখা হয় কোন দলটি গোল বেশি দিয়েছে। এই কারণেই পয়েন্ট (৫ পয়েন্ট) ও গোল ব্যবধানে (+১) সমান হওয়ার পরও পর্তুগালের উপরে থেকে গ্রুপ বি-এর চ্যাম্পিয়ান হয়েছে স্পেন। মজার ব্যাপার হল, কে বেশি গোল দিয়েছে সেই হিসাব দিয়েও আলাদা করা যাবে না বেলজিয়াম-ইংল্যান্ডকে। দুই দলই এখন পর্যন্ত গোল দিয়েছে ৮টি।

এই হিসাবেও গ্রুপ চ্যাম্পিয়ান নির্ধারণ করা না গেলে তখন দেখা হয় কোন দল হলুদ কার্ড ও লাল কার্ড অপেক্ষাকৃত কম দেখেছে। সেই হিসাবে অবশ্য এখন পর্যন্ত সামান্য এগিয়ে আছে ইংল্যান্ড। বেলজিয়াম এখন পর্যন্ত ৩টি হলুদ কার্ড দেখেছে, যেখানে ইংল্যান্ড দেখেছে ২টি।

নকআউট পর্ব ইতিমধ্যেই নিশ্চিত হয়ে যাওয়ায় আজ দুই কোচই প্রথম একাদশ নিয়ে কিছু পরীক্ষা-নিরীক্ষা করবেন। এই বিশ্বকাপে প্রথমবারের মতো ইংল্যান্ডের প্রথম একাদশে দেখা যেতে পারে টটেনহ্যামের এরিক ডায়ারকে। দলে ফিরতে পারেন ইনজুরি কাটিয়ে ওঠা ডেলি আলিও।

 

কাইল ওয়াকার ও রুবেন লফটাস চিক দুইজনই সাসপেনশন থেকে একটা হলুদ কার্ড দূরে আছেন। আজকের ম্যাচে তাদের মধ্যে কেউ হলুদ কার্ড দেখলে ইংল্যান্ডের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তারা খেলতে পারবেন না। তাই সম্ভবত আজকের ম্যাচে তাদেরকে প্রথম একাদশে রাখবেন না গ্যারেথ সাউথগেট।

 

পরিবর্তন আসবে বেলজিয়ামের প্রথম একাদশেও। ইনজুরি আক্রান্ত রোমেলু লুকাকুকে সম্ভবত আজকে বিশ্রাম দেওয়া হবে। দলের প্রধান খেলোয়াড় ইডেন হ্যাজার্ডকেও হয়তো আজকে প্রথম একাদশে নামানো হবে না।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে অনেক এগিয়ে আছে ইংল্যান্ড। ইংল্যান্ড ও বেলজিয়াম এখন পর্যন্ত ২১ বার পরষ্পরের বিরুদ্ধে খেলেছে। এর মধ্যে ১৫টি ম্যাচে জয় পেয়েছে ইংল্যান্ড, মাত্র ২টি জিতেছে বেলজিয়াম। অন্য ৪টি ম্যাচ হয়েছে ড্র।

 

ইতিহাসের উপর ভিত্তি করে অবশ্য এই খেলার ফলাফল অনুমান করতে যাওয়া ঠিক হবে না। এই বেলজিয়াম দলটি অন্য যেকোনো সময়ের বেলজিয়াম দলের চেয়ে বেশি শক্তিধর।

 

আমাদের অনুমান আজকের খেলাটি ড্র হবে। সম্ভাব্য স্কোরলাইন হতে যাচ্ছে ২-২।

 

 

মেব/জাআ//
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত