29 C
Dhaka
বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২

ইউক্রেনের ওডেসা বন্দর ছাড়লো প্রথম শস্যবাহী জাহাজ

বিশেষ সংবাদ

- Advertisement -

বিশ্বকে দারুণ সুখবর দিলো তুরস্ক। ইউক্রেনের ওডেসা বন্দর থেকে শস্যবাহী জাহাজ লেবাননের উদ্দেশ্যে রওনা করেছে। এতে বিশ্বজুড়ে খাদ্য সংকট কমবে, আশা রাশিয়া-ইউক্রেনের মধ্যস্থতাকারী দেশটির। তবে সংঘাত কমছে না ইউক্রেনে। রুশ হামলায় মারা গেছেন দেশটির এক শীর্ষ ব্যবসায়ী।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ সম্প্রতি বিশ্বে খাদ্য সংকটের প্রধান কারণ। তাই জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্ততায় গত ২২ জুলাই শষ্য রপ্তানির চুক্তি করেছিল দেশদুটি। আজ সব জটিলতা কাটিয়ে ওডেসা বন্দর থেকে বের হলো জাহাজ।

তুরস্কের বিবৃতিতে বলা হয়, সিয়েরা লিওনের জাহাজ ‘রাজোনি’ ওদেসা বন্দর থেকে লেবাননের উদ্দেশ্যে ছেড়ে গেছে। এটি মঙ্গলবার তুরস্কের ইস্তাম্বুল বন্দরে পৌঁছাবে। সেখানে জাহাজটিকে পর্যবেক্ষণ করা হবে। এরপর জাহাজটি লেবাননের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

জাতিসংঘ আরেক বিবৃতিতে জানায়, জাহাজটিতে ২৬ হাজার টন ভুট্টা রয়েছে। ইউক্রেন বন্দরে আটকে থাকা দুই কোটি ২০ লাখ টন খাদ্যশস্য ও অনান্য কৃষি পণ্য বিদেশে রপ্তানির সুযোগ সৃষ্টি হলো। ওই চুক্তির মাধ্যমে রাশিয়াও শস্য ও সার বিদেশে রপ্তানির সুযোগ পাচ্ছে।

এদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। গতকাল অঞ্চলটির মিকোলাইভ শহরে ব্যাপক হামলা চালিয়েছে রুশ বাহিনী। হামলায় ইউক্রেনের সবচেয়ে ধনী ব্যবসায়ী ওলেক্সি ভাদাটুরস্কি এবং তার স্ত্রী রাইসা মারা গেছেন।

এদিকে নতুন একটি নৌ-ডকট্রিন বা মতবাদে স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নতুন এই ডকট্রিনে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসাবে চিহ্নিত করা হয়েছে।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত