29 C
Dhaka
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

ইউক্রেনের দখলকৃত অঞ্চল সুরক্ষার প্রত্যয় রাশিয়ার

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

ইউক্রেনের দখলকৃত এলাকা চারটিতে শক্ত হাতে সুরক্ষা দেবে রাশিয়া। প্রয়োজনে পারমাণবিক বোমা ব্যবহারের ইঙ্গিত দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ। এই বক্তব্যের ২৪ ঘণ্টার মধ্যেই ইউক্রেনে দফায় দফায় গোলা নিক্ষেপ করেছে রুশ সেনারা।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ব্যাপক তোপের মুখে পড়ে রাশিয়া। বিশ্বনেতাদের প্রশ্নবানে জর্জরিত হন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ।

বিশ্বসংস্থাটির সদস্যদের চার ভাগের তিন ভাগই ইউক্রেনে আগ্রাসন থামানোর পক্ষে মত দেন। পশ্চিমা সদস্য দেশগুলি বলেছে, ইউক্রেনের চারটি অঞ্চলে দখলদারিত্বের বৈধতা দিতে ভুয়া ভোট করছে রাশিয়া।

ইউক্রেন দাবি করেছে অস্ত্রের মুখে ভোট সংগ্রহ করছে রুশ সেনারা। ভোটের চারদিন দখলকৃত এলাকা ছাড়তে দিচ্ছে না রাশিয়া। ভোটে অংশ না নিলে হুমকি দেওয়ার অভিযোগও উঠেছে। ভোট থামাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আবেদন জানিয়েছে ইউক্রেন।

সব সত্ত্বেও পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ জাতিসংঘ অধিবেশনের পর বলেন, দোনেৎস্ক ও লুহানস্ক এবং খেরসন ও জাপোরিজিয়া রাশিয়ার সঙ্গে একীভুত হলে যে কোন মূল্যে সুরক্ষা দেবে মস্কো। অঞ্চলগুলিকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে পারমানবিক বোমা ব্যবহারের ইঙ্গিত দেন। এছাড়া ল্যাভরভ ইউক্রেন সংঘাতের জন্য যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের দায়ী করেন।

এমন বক্তব্যের ২৪ ঘণ্টার মধ্যেই ইউক্রেনের দক্ষিণাঞ্চলে কয়েক ডজন গোলা ছুড়েছে রুশ সেনারা। যেখানে অন্তত ৩৫টি আবাসিক এলাকা রয়েছে।

এদিকে, পুতিনের সেনা সংগ্রহের ঘোষণার বিরুদ্ধে বিক্ষোভ ও নাগরিকদের পলায়ন অব্যাহত রয়েছে। চলছে ধরপাকড়। কয়েকদিনে ৭ শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে।

পিন্টু হাজং/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত