23 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪
বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪

ইতালির মোস্ট ওয়ান্টেড মাফিয়া সম্রাট মেসিনা গ্রেপ্তার

বিশেষ সংবাদ

- Advertisement -

ইতালির মোস্ট ওয়ান্টেড ও শেষ সিসিলিয়ান মাফিয়া প্রধান মাত্তেও মেসিনা দেনারোকে গ্রেপ্তার করে হয়েছে। ৩০ বছর ধরে পলাতক ছিলেন তিনি। তার বিরুদ্ধে অসংখ্য হত্যার অভিযোগ আছে। এতোদিন সিসিলির একটি ক্লিনিকে গোপনে ক্যানসারের চিকিৎসা নিয়েছেন মেসিনা।

যত মানুষকে হত্যা করেছি, তা দিয়ে পুরো একটি কবরস্থান ভরিয়ে ফেলা যেতো। এটি কুখ্যাত কোসা নোস্ত্রা মাফিয়া দলের প্রধান মেসিনার উক্তি। তার বিরুদ্ধে অসংখ্য হত্যার অভিযোগ আছে। বোমা হামলা, হত্যা, অপহরণ ও নির্যাতনের অভিযোগে ২০০২ সালে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত।

৬০ বছর বয়সী মেসিনা ১৯৯৩ সাল থেকে আত্মগোপনে ছিলেন। ১৯৯২ সালে মাফিয়াবিরোধী দু্ই সরকারি কৌঁসুলিকে হত্যা, ১৯৯৩ সালে মিলান, রোম ও ফ্লোরেন্স শহরে প্রাণঘাতী বোমা হামলা এবং রাষ্ট্রপক্ষের এক শিশুকে অপহরণ, নির্যাতন ও হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হয় তাকে।

মেসিনা ক্যানসারে আক্রান্ত ছিলেন। সিসিলিয়ান শহরের একটি বেসরকারি ক্লিনিকে আন্দ্রেয়া বোনাফেড ছদ্মনামে প্রায় এক বছর ধরে চিকিৎসা নিচ্ছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালায় দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

পুলিশের উপস্থিতি টের পেয়ে ক্লিনিক থেকে পালানোর চেষ্টা করেন মেসিনা। তখন চারদিকে থেকে তাকে ঘিরে ফেলা হয়। তাকে গ্রেপ্তারে অংশ নেয় সশস্ত্র বাহিনীর শতাধিক সদস্য। এরপর তাকে সিসিলিয়ান রাজধানীর লরেঞ্জো ব্যারাকে নিয়ে একটি গোপন জায়গায় রাখা হয়।

মেসিনা দেনারোকে এক সময় সিসিলির মাফিয়া প্রধানদেরও প্রধান মনে করা হতো। ২০১৭ সালের পর শীর্ষ মাফিয়ার পদে আসীন হন তিনি। তার বাবা ছিলেন প্রভাবশালী সিসিলির মাফিয়া গ্রুপ কোসা নোস্ট্রার প্রধান।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত