21 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩

ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলন শুরু

বিশেষ সংবাদ

- Advertisement -

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর সম্মেলন জি টোয়েন্টি শুরু হয়েছে। বিশ্বজুড়ে গভীর বিভক্তি সত্ত্বেও বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধার এ সম্মেলনের চ্যালেঞ্জ। যুদ্ধ বন্ধ করে এসব বিষয়ে পদক্ষেপ নিতে জি টোয়েন্টি জোটের আহ্বান জানিয়েছে স্বাগতিক ইন্দোনেশিয়া।

জি২০ ভুক্ত দেশগুলো বিশ্বের মোট দেশজ পণ্যের ৮০ শতাংশেরও বেশি উৎপাদন করে। আন্তর্জাতিক বাণিজ্যের ৭৫ শতাংশ নিয়ন্ত্রণ তাদের। এমনকি বিশ্বের মোট জনসংখ্যার ৬০ শতাংশ এসব দেশগুলোর অধিবাসী। তাই বিশেষভাবে গুরুত্বপূর্ণ এই সম্মেলন।

ইউক্রেন যুদ্ধের মধ্যেই শুরু হয়েছে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি টোয়েন্টির শীর্ষ সম্মেলন। আজ ইন্দোনেশিয়ার বালিতে আনুষ্ঠানিকভাবে এবারের সম্মেলন শুরু হয়।

সম্মেলনের সূচনা বক্তব্যে আন্তর্জাতিক সম্প্রদায়কে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের অবসান ঘটানোর আহ্বান জানান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

এ সম্মেলনের আগে সবচেয়ে ইতিবাচক ঘটনা ছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের তিন ঘণ্টাব্যাপী দ্বিপাক্ষিক বৈঠক। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেছেন।

এবারের সম্মেলনে রাশিয়ার প্রতিনিধিত্ব করছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভার্চুয়ালি বৈঠকে যুক্ত হওয়ার কথা রয়েছে। যদিও তার দেশ এই জোটের সদস্য নয়।

বিশ্বের প্রধান অর্থনীতির দেশগুলোর নেতাদের জন্য একটি সুযোগ হিসেবে দেখছেন বিশ্লেষকরা। এবারের সম্মেলনে খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা এবং ঋণ সংস্কারসহ বিভিন্ন বিষয়ে জোর থাকবে।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত