29 C
Dhaka
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

ইরানে হিজাববিরোধী বিক্ষোভ: ৮ দিনে নিহত অর্ধশতাধিক

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

ইরানে নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তারের পর হেফাজতে তরুণীর মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ গড়িয়েছে অষ্টম দিনে। প্রতিদিনই দেশের বিভিন্নস্থানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হচ্ছে। বর্তমানে ৮০টি শহরে চলছে এই বিক্ষোভ। এতে এখন পর্যন্ত ৫১ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে, ইরান হিউম্যান রাইটস।

ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তার ও হেফাজতে মারা যাওয়া তরুণী মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদে, ইরানজুড়ে আজ অষ্টম দিনের মতো বিক্ষোভ চলছে। রাজধানী ছাড়াও ইসফাহান, মাশহাদ, শিরাজ, তাবরিজসহ ইরানের অন্তত ৮০টি শহরে বিক্ষোভ চলছে।

এই ৮ দিনের প্রতিদিনই দেশজুড়ে বিভিন্ন স্থানে ইরানের নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে, এখনও হচ্ছে। সরকারি হিসাবে সংঘাতে এ পর্যন্ত ১৭ জন নিহত হয়েছেন। তবে নিহতের প্রকৃত সংখ্যা সরকারি হিসেবের তিনগুণ। বলছে ইরান হিউম্যান রাইটস।

বিক্ষোভের তেজ কমাতে এরইমধ্যে দেশে ইন্টারনেটের গতি কমিয়েছে ইরান সরকার। প্রেসিডেন্টের পাশাপাশি মাঠে নামার হুমকি দিয়েছে দেশটির সামরিক বাহনীও।

কিন্তু সরকারের এসব পদক্ষেপ তেমন কাজে আসছে না। গতকাল সারাদিন তেহরানসহ বিভিন্ন শহরের সড়ক দখল করে আন্দোলন করেছেন সরকারপন্থীরা, সন্ধ্যার পর তারা সরে গেলে ফের সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন সরকারবিরোধীরা।

সিনথিয়া হাই/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত