28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

ঔপন্যাসিক রুশদি ভেন্টিলেশনে, হারাতে পারেন চোখ

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

নিউ ইয়র্কে হামলার শিকার ঔপন্যাসিক ও প্রাবন্ধিক সালমান রুশদির সার্জারি শেষ হয়েছে। তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। চিকিৎসকেরা জানিয়েছে, তার শারীরিক অবস্থা ভালো নয়। তিনি একটি চোখ হারাতে পারেন, ক্ষতিগ্রস্থ হয়েছে গলা ও পাকস্থলী।

নিউ ইয়র্কের শিটোকোয়া ইনস্টিটিউশনে সাক্ষাতকার দিচ্ছিলেন বুকারজয়ী ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদি। হঠাত এক ব্যক্তি দৌড়ে মঞ্চে গিয়ে তার ওপর আক্রমণ চালায়। ১০ থেকে ১৫ বার এই লেখককে আঘাত করেছেন হামলাকারী।

হামলার পরপরই রুশদীকে হেলিকপ্টারে করে  পেনসিলভানিয়ার একটি হাসপাতালে নেয়া হয়। সেখান হয় অস্ত্রপচার। সালমান রুশদীর মুখপাত্র জানিয়েছেন, তিনি হাসপাতালের ভেন্টিলেশনে রয়েছেন ও কথা বলতে পারছেন না।

সালমান রুশদির ওপর হামলাকারী হাদি মাতার নামে এক যুবককে আটক করেছে পুলিশ। তার জন্ম যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। কর্তৃপক্ষ বলছে রুশদির অবস্থা দেখে সুনির্দিষ্ট অভিযোগ আনা হবে হাদির বিরুদ্ধে।

সামাজিক যোগাযোগমাধ্যমে হাদির অ্যাকাউন্টগুলো পর্যালোচনা করে দেখা গেছে, তিনি শিয়া চরমপন্থা এবং ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডের প্রতি সহানুভূতিশীল।

এর আগে উনিশশো আটাশি সালে স্যাটানিক ভার্সেস বইটি প্রকাশের পর থেকে মিস্টার রুশদী হত্যার হুমকির মধ্যে ছিলেন। ইরান ও বাংলাদেশসহ কয়েকটি মুসলিম প্রধান দেশে বইটি নিষিদ্ধও করা হয়েছিল।

বইটি প্রকাশের পর সহিংসতায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি রুশদির মৃত্যুদণ্ড কার্যকরের আহ্বান জানান। তবে এক পর্যায়ে ইরান অবশ্য সরে আসে এই ডিক্রি থেকে।

সিনথিয়া হাই/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত