31 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

করোনা মহামারির মধ্যেই নতুন শঙ্কা জাগাচ্ছে ‘মাঙ্কিপক্স’

বিশেষ সংবাদ

Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

করোনা মহামারির মধ্যেই নতুন শঙ্কা জাগাচ্ছে মাঙ্কিপক্স। বিরল এই রোগের ভাইরাস ছড়িয়েছে পড়ছে বিশ্বজুড়ে। ইউরোপ, আমেরিকার পাশাপাশি আফ্রিকার কিছু দেশেও এই রোগ শনাক্ত হয়েছে।

বিশ্বজুড়ে করোনার প্রাদুর্ভাব কমলেও, শঙ্কা যেনো কাটছেই না। নতুন করে যোগ হয়েছে মাঙ্কিপক্স নামক রোগের জন্য দায়ী ভাইরাসের ছড়িয়ে পড়ার উদ্বেগ।

উত্তর আমেরিকা, ইউরোপসহ বেশি কিছু দেশে কয়েক ডজন মাঙ্কিপক্সের রোগী শনাক্ত হয়েছে। আফ্রিকার কিছু অংশে, ছড়িয়েছে উদ্বেগজনকভাবে। কানাডায় ধরা পড়েছে ১২ জনের বেশি। ৪০ জনের বেশি রোগী শনাক্তের খবর জানিয়েছে ইউরোপের দেশ স্পেন, ইতালি ও পর্তুগাল।

যুক্তরাজ্যে শনাক্ত ৯ জনের মতো। যুক্তরাষ্ট্রেও গত বুধবার একজন মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। যিনি কানাডা থেকে ম্যাসাচুসেটস রাজ্যে ফিরে যাওয়ার পর, ভাইরাসটিতে আক্রান্ত বলে শনাক্ত হন।

জ্বর, গায়ে ব্যথা, আকারে বড় বসন্তের মতো গায়ে গুটি গজিয়ে ওঠার মতো উপসর্গ দেখা দেয় এই ভাইরাসে। হয়তো, সামনে আরও কোনো লক্ষণ ধরা পড়বে। বিশেষজ্ঞরা বলছেন, আক্রান্তদের মধ্যে, ১০ শতাংশের মতো মৃত্যুর কারণ হতে পারে মাঙ্কিপক্স।

তবে, বেশিরভাগ রোগীই কয়েক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে যান। প্রাণহানির সংখ্যা খুবই কম। সাম্প্রতিক বছরগুলোতে মধ্য ও পশ্চিম আফ্রিকার কিছু দেশে হাজারো মানুষ এই ভাইরাসে সংক্রমিত হয়েছে। তবে ইউরোপ ও উত্তর আফ্রিকায় সংক্রমণের ঘটনা, এবারই প্রথম।

নতুন পরিস্থিতিতে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যুক্তরাজ্য ও ইউরোপের দেশগুলোর স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে, করণীয় ঠিক করতে কাজ চলছে। ঠিক কতোটা ঝুঁকিপূর্ণ এই ভাইরাস, চলছে তার বিশ্লেষণ।

সিমু/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত