27 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

জাওয়াহিরির নিহতের কোনো প্রমাণ নেই: তালেবান

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

আল-কায়েদা নেতা আইমান আল জাওয়াহিরির নিহতের ঘটনা, অস্বীকার করেছে তালেবান। তারা বলছে, হত্যার বিষয়ে যুক্তরাষ্ট্রের দাবির পেছনে, কোনো প্রমাণ নেই।

সত্যতা যাচাইয়ে তদন্তেও নেমেছে তারা। আফগানিস্তানের মাটিতে এ ধরনের হামলার বিষয়ে, যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে তালেবান।

নাইন-ইলেভেন হামলার মূল সংগঠকদের একজন আয়মান আল-জাওয়াহিরি। ওসামা বিন লাদেনের পর আল-কায়েদার হাল ধরেন তিনি। কাবুলে তাকে হত্যা করা হয়েছে, যুক্তরাষ্ট্রের এমন দাবি নিয়ে প্রশ্ন তুলেছে তালেবান।

গত রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি। কাবুলের একটি সুরক্ষিত বাড়ির বারান্দায় হাটার সময় দুটি হেলফায়ার ক্ষেপণাস্ত্রের হামলায় তাকে হত্যা করা হয়। এমন দাবি করে মার্কিন প্রশাসন।

তবে তালেবান বলছে, তারা যে বাড়ির কথা বলছে, সেখানে কোনো বারান্দা নেই। আর জাওয়াহিরি কাবুলে এসেছেন বা সেখানে এসে থাকছেন, এমন কোনো তথ্যও তাদের জানা নেই। সত্যতা যাচাইয়ে তদন্ত চলছে।

এদিকে, মার্কিন ড্রোন হামলার প্রতিক্রিয়া নিয়ে তালেবানের শীর্ষ নেতারা আলোচনায় বসেছেন। আফগান মাটিতে এমন কিছু ঘটালে, যুক্তরাষ্ট্রকে পরিণতি ভোগ করতে হবে।

মার্কিন সেনাদের ফিরিয়ে নেয়ার পর আফগানিস্তানে এটি ছিল যুক্তরাষ্ট্রের প্রথম হামলা। এক দশকের বেশি সময়ের মধ্যে, আল কায়েদার জন্য সবচেয়ে বড় ধাক্কার ঘটনাও এটি।

তাজ/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত