22 C
Dhaka
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

তাইওয়ান নিয়ে কখনোই আপস নয়ঃ চীন

বিশেষ সংবাদ

- Advertisement -

তাইওয়ানের ব্যাপারে ‘কখনোই আপস’ করবে না বলে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে চীন। পাশাপাশি তাইওয়ানকে সামরিক সহায়তা দেওয়া বন্ধ করতে ওয়াশিংটনকে জানিয়ে দিয়েছে বেইজিং। স্বশাসিত দ্বীপটির গুরুত্বপূর্ণ নির্বাচনের প্রাক্কালে এই বার্তা দিল চীন। আগামী শনিবার (১৩ জানুয়ারি) তাইওয়ানে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

চীন সব সময় তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে। এমনকি স্বশাসিত দ্বীপটিকে দখলে নেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে বেইজিং। নির্বাচনের ফলাফল তাইওয়ানের সঙ্গে চীনের সম্পর্কের ভবিষ্যতের ওপর প্রভাব রাখবে। তাই বেইজিং ও ওয়াশিংটনের নীতিনির্ধারকসহ অনেকেই এই নির্বাচনকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, চীন সমতা ও সম্মানের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সুস্থ ও স্থিতিশীল সামরিক সম্পর্ক গড়ে তুলতে ইচ্ছুক।

চীন আরও বলেছে, চীনের উদ্বেগকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে ওয়াশিংটনকে। তাইওয়ান প্রশ্নে বেইজিং কোনো আপস করবে না। তাদের চাওয়া চীনের ‘ওয়ান চায়না’ নীতি, এ–সংক্রান্ত প্রতিশ্রুতিকে সম্মান দেখাবে যুক্তরাষ্ট্র এবং তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করবে না।

এশিয়া অঞ্চলে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কে টানাপোড়েনের গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে তাইওয়ান। ২০২২ সালের আগস্টে যুক্তরাষ্ট্রের সে সময়কার হাউস স্পিকার ন্যানসি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে দুই দেশের সম্পর্ক চিড় ধরে। এ ঘটনার প্রতিবাদে চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক আলোচনা চালিয়ে যেতে অসম্মতি জানায়। গত নভেম্বরে এক বৈঠকে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এক চুক্তির পর এ সপ্তাহে দুই দেশের সামরিক আলোচনা শুরু হয়। গত মঙ্গলবার দুই দেশের দুই দিনের আলোচনা শেষ হয়েছে।

এদিকে পৃথক এক বিবৃতিতে তাইওয়ান বলেছে, গত মঙ্গলবার চীন যে তাইওয়ানের আকাশসীমায় কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে, একে নির্বাচনে হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করা হবে না। মঙ্গলবারের ওই কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের পরপরই তাইওয়ানের জনগণ মুঠোফোনে একটি সতর্কবার্তা পান।

তাতে জনগণকে ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে সতর্ক করা হয়। পরে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ওই বার্তা সঠিক নয় বলে দুঃখ প্রকাশ করে। চীনের গণমাধ্যমে বলা হয়, দেশটি থেকে আইনস্টাইন প্রোব নামের একটি কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠানো হয়েছে। এটি রহস্যময় ক্ষণস্থায়ী ঘটনা পর্যবেক্ষণে কাজ করবে।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত