28 C
Dhaka
বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২

তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া শুরু

বিশেষ সংবাদ

- Advertisement -

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায়, তাইওয়ানের চারপাশে বড় ধরনের সামরিক মহড়া শুরু করেছে চীন। চালানো হয়েছে সাইবার হামলা। আকাশে মানুষবিহীন ড্রোন দিয়েও চলছে নজরদারি। সব মিলিয়ে তৈরি হয়েছে, আরেকটি যুদ্ধের মতো পরিস্থিতি।

তাইওয়ানের ১২ নটিক্যাল মাইল সমুদ্র ও আকাশসীমার মধ্যেই, বিশাল সামরিক মহড়া শুরু করলো চীন। মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির সফরের আগে থেকেই, এই হুঁশিয়ারি দিয়ে রেখেছিলো বেইজিং।

টানা তিন দিনের মহড়া। এমনভাবে সামরিক সব কর্মকাণ্ড চলছে, যা দেখে স্পষ্টই বোঝা যায়, তাইওয়ানের চারপাশ কার্যত ঘিরে ফেলেছে চীনের সেনারা। যেকোনো মুহূর্তে অভিযান চালানো, যেনো কোনো ব্যাপারই না। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হচ্ছে, এমন কিছু আগে কখনোই ঘটেনি।

শুরু হয়েছে সাইবার আক্রমণও। তাইওয়ানের বেশকটি মন্ত্রণালয়, এই অনলাইন হামলার শিকার হয়েছে গত কয়েকদিন ধরে। যার মধ্যে রয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ও।

এদিকে, দ্বীপটির প্রত্যন্ত অঞ্চলের উপর দিয়ে কয়েকটি ড্রোন উড়ে গেছে বলে সন্দেহ করা হচ্ছে। পেলোসির সফর চীনকে অত্যন্ত ক্ষিপ্ত করে তোলায় এসব ঘটছে।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে চীন। যেকোনো সময় সেখানে অভিযান চালিয়ে জোর দ্বীপটি নিয়ন্ত্রণে নেয়ার পরিকল্পনাও রয়েছে তাদের। এমন বিষয় যৌক্তিক ও আইনসম্মত বলেই ঘোষণা দিয়ে রেখেছে বেইজিং। এদিকে, তাইওয়ানের মিত্র যুক্তরাষ্ট্র বলে আসছে, সেনা মহড়া চালিয়ে, দায়িত্বহীন আচরণ করছে চীন।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত