27 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে অযোগ্য ঘোষণা আদালতের

বিশেষ সংবাদ

- Advertisement -

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা মুহাম্মদ আসিফকে সংসদে অযোগ্য ঘোষণা করেছে দেশটির আদালত। বৃহস্পতিবার ইসলামাবাদ হাইকোর্ট এই আদেশ দেয়। নওয়াজ শরীফের পরে খাজা আসিফের বিরুদ্ধে এই আদেশ দেওয়ার ফলে রাজনৈতিক সঙ্কট আরও ঘনীভুত হচ্ছে বলে আশংকা প্রকাশ করছেন দেশটির বিশিষ্ট জনেরা। গতবছর সুপ্রিম কোর্টের এক আদেশে নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করা হয়।

 

খাজা আসিফের বিরুদ্ধে অভিযোগ তিনি সরকারের কাছে তথ্য গোপন করেছেন। হাইকোর্ট বলছে, পররাষ্ট্রমন্ত্রীর সংযুক্ত আরব আমিরাতে কাজ করার অনুমতিপত্র আছে, এবং সেটি খাজা আসিফ পার্লামেন্টকে জানাননি। রাষ্ট্রীয় গুরুত্ত্বপূর্ণ পদে থেকে তিনি এটি করতে পারেন না।

 

এর আগে পানামা পেপার্সে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের নাম থাকায় সংসদ থেকে তাকে অযোগ্য ঘোষণা করেন, পরে প্রধানমন্ত্রী পদ থেকে ক্ষমতাচ্যুত করা হয়। নতুন করে পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে এ অভিযোগের পর পাকিস্তান মুসলিম লীগে অস্থিরতা দেখা দিতে পারে। কয়েক মাসের মধ্যে পাকিস্তানে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

 

দ্য ডনের খবরে বলা হয়েছে, ইসলামাবাদের হাইকোর্টের তিন সদস্যের বেঞ্চ এই আদেশ দেন। ডনের প্রতিবেদনে আরও বলা হয়েছে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সংযুক্ত আরব আমিরাতে কাজ করার অনুমতি ছিল শুধু তাই নয়, তিনি নিয়মিত আবুধাবির কোম্পানি থেকে বেতন পেতেন। আর বেতন পাওয়ার বিষয়টি তিনি গোপন রেখেছেন। তাই পাকিস্তান সংবিধানের ৬২ (এক) (এফ) ধারা অনুযায়ী হাইকোর্ট পার্লামেন্টে তাকে অযোগ্য ঘোষণা করেছেন।

 

খাজা মুহাম্মদ আসিফ এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন। তবে হাইকোর্টের রায়ের পর তিনি মন্ত্রিত্ব ছাড়বেন কিনা সেটা এখনও জানা যায়নি। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ঘনিষ্ট ছিলেন আসিফ। আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী পদের জন্য অন্যতম প্রার্থী ছিলেন খাজা আসিফ।

অাহা//মাও

 

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত