21 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩

পুতিন ও রাশিয়ার বিরুদ্ধে ৪০০টি যুদ্ধাপরাধের অভিযোগ

বিশেষ সংবাদ

- Advertisement -

জি-টোয়েন্টি সম্মেলনে উত্তাপ ছড়াচ্ছে ইউক্রেন-রাশিয়া ইস্যু। পুতিন ও রাশিয়ার বিরুদ্ধে ৪০০টি যুদ্ধাপরাধের অভিযোগ এনেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। অন্যদিকে, অস্ত্র সরবরাহের অভিযোগে, রাশিয়ান মিলিটারি নেটওয়ার্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করে। পরবর্তীতে মার্কিন ও পশ্চিমাদের প্রত্যক্ষ সহায়তায় যুদ্ধ শুরু করে ইউক্রেনীয়রা। এ যুদ্ধ এখন প্রায় ৯ মাসে পৌঁছেছে। ইউরোপসহ বিশ্বজুড়ে নানা সমীকরণ ওলটপালট করে দিয়েছে এই যুদ্ধ। ডলার ও দ্রব্যমুলের উর্ধ্বগতি এবং জালানি সংকটে আজ অনেক দেশ দেউলিয়াত্বের ঝুঁকিতে।

রাশিয়ার বিরুদ্ধে প্রথম থেকেই এ যুদ্ধে সাধারণ নাগরিকদের হত্যা ও আবাসিক এলাকায় হামলার মতো মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করা হয়েছিল। এবার আবারও ঠিক জি টোয়েন্টি সম্মেলনের মাত্র এক সপ্তাহ আগে, রাশিয়ার বিরুদ্ধে অন্তত ৪০০টি যুদ্ধাপরাধের অভিযোগ করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। পুনরুদ্ধার হওয়া খেরসন অঞ্চলে এসব অপরাধ হওয়ার দাবি করেন তিনি। বিষয়টি বরাবরই অস্বীকার করে এসেছে মস্কো।

এদিকে, ঝোপ বুঝে কোপ দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন যুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগে রাশিয়ার মিলিটারি নেটওয়ার্ক, এর ১৪ জন ব্যক্তি এবং জড়িত অন্তত ২৮টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। জি-টোয়েন্টি সম্মেলনের স্থান থেকেই এই ঘোষণা দেন মার্কিন অর্থমন্ত্রী জেনেট ইয়েলেন।

এই সম্মেলনে থাকছেন না ভ্লাদিমির পুতিন। ধারণা করা হচ্ছে বিশ্বের শক্তিশালী দেশগুলোর চাপে পড়তে পারেন, এমন অনুমান থেকেই হয়তো এই সিদ্ধান্ত নিয়েছেন পুতিন।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত