21 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্রের আঘাত, জরুরি বৈঠকে বিশ্ব নেতারা

বিশেষ সংবাদ

- Advertisement -

ইউক্রেন সীমান্তের কাছে ন্যাটোভুক্ত দেশ পোল্যান্ডে ক্ষেপণাস্ত্রের আঘাতে দুইজন নিহত হওয়ার পর, নতুন করে উত্তেজনা বেড়েছে। ইউক্রেন যুদ্ধ দেশটির সীমান্ত পেরিয়ে আশপাশে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে জরুরি বৈঠক ডেকেছে ন্যাটো এবং জি-সেভেন।

ইন্দোনেশিয়ার বালিতে বৃহৎ অর্থনীতির দেশগুলোর সংগঠন জি-টুয়েন্টি সম্মেলন চলার মধ্যেই, কিয়েভসহ ইউক্রেন জুড়ে তীব্র ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। রাজধানী ছাড়াও বেশ কয়েকটি এলাকায় রীতিমত ক্ষেপণাস্ত্রের বর্ষণ হয়েছে।

অভিযোগ উঠেছে রুশ বাহিনীর ছোড়া এসব ক্ষেপণাস্ত্রের দুটি পড়েছে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশ পোল্যান্ডের একটি গ্রামে। যাতে দুই জন নিহত হওয়ার পর, উত্তেজনা তৈরি হয়েছে ইউরোপ জুড়ে। ইউক্রেন সীমান্ত পেরিয়ে আশপাশেও যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা বাড়ছে।

এদিকে, রাশিয়ার ক্ষেপণাস্ত্র পোল্যান্ডে আঘাত হানার যে অভিযোগ উঠেছে, তা প্রত্যাখ্যান করেছে মস্কো। রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, এটি ইচ্ছাকৃত উস্কানি ছাড়া আর কিছু নয়, যার উদ্দেশ্য পরিস্থিতিকে আরও ঘোলাটে করে তোলা।

অন্যদিকে, এ ঘটনার পরপরই জরুরি বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো এবং শিল্পোন্নত দেশগুলোর জোট জি-সেভেন। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, প্রাথমিক যে তথ্য রয়েছে তাতে রাশিয়ার জড়িত থাকার দাবি নিয়ে বিতর্ক রয়েছে। এটিকে এখনই রাশিয়ার হামলা হিসেবে বিবেচনা করছে না পোল্যান্ডও।

টানা প্রায় ৯ মাস ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যার প্রভাবে টালমাটাল বৈশ্বিক অর্থনীতি।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত