26 C
Dhaka
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

বিক্ষোভে সমর্থন দেয়ায় ইরানে দুই অভিনেত্রী গ্রেপ্তার

বিশেষ সংবাদ

- Advertisement -

ইরানে চলমান হিজাববিরোধী বিক্ষোভে প্রকাশ্যে সমর্থন দেয়ায় দেশটির দুই খ্যাতিমান অভিনেত্রীকে গ্রেপ্তার করেছে কর্তৃপক্ষ। এদিকে, কাতার বিশ্বকাপে অংশ নেয়া ইরানের অধিনায়ক এহসানও দেশের পরিস্থিতি নিয়ে কথা বলেছেন।

ইরানের অভিনেতা-অভিনেত্রী, ক্রীড়াবিদসহ বিভিন্ন অঙ্গনের বেশ কিছু বিশিষ্ট ব্যক্তি ইতিমধ্যে হিজাববিরোধী বিক্ষোভে সমর্থন দিয়েছেন। যদিও ইরান সরকার চলমান বিক্ষোভকে দাঙ্গা হিসেবে উল্লেখ করছে। তাদের ভাষ্য, বিদেশি শত্রুরা এ বিক্ষোভে মদদ দিচ্ছে।

এবার বিক্ষোভে সমর্থন জানানোয় গ্রেপ্তার হয়েছেন দেশটির প্রথম সারির দুই অভিনেত্রী হেনগামেহ গাজিয়ানি ও কাতাইয়ুন রিয়াহি। তারা হিজাব ছাড়া প্রকাশ্যে এসে বিক্ষোভকারীদের প্রতি সংহতি জানান। তাদের বিরুদ্ধে সরকারবিরোধী তৎপরতায় যোগসাজশের অভিযোগ আনা হয়েছে।

গাজিয়ানি ও কাতাইয়ুন একাধিক পুরস্কারজয়ী অভিনেত্রী। গ্রেপ্তারের আগে সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি লিখেছিলেন, ‘যা–ই ঘটুক না কেন, আমি বরাবরের মতো ইরানের জনগণের পাশে থাকব। এটাই হয়তো আমার শেষ পোস্ট’।

এদিকে, কাতার বিশ্বকাপে খেলতে আসা ইরানের জাতীয় ফুটবল দলের অধিনায়ক এহসান হাজসাফি বলেছেন, দেশের পরিস্থিতি এখন ভালো নেই, জনগণও সুখে নেই এই পরিস্থিতি মেনে নিতে হবে। ইরানের বক্সিং ফেডারেশনের প্রধান হোসেইন সুরি দেশে না ফেরার ঘোষণা দিয়েছেন। তিনি টুর্নামেন্ট খেলতে স্পেনে আছেন।

ইরানজুড়ে বিক্ষোভের সূত্রপাত সেপ্টেম্বরে পুলিশের হেফাজতে মাসা আমিনি নামে এক তরুণীর মৃত্যু কেন্দ্র করে। প্রথমদিকে বিক্ষোভ কঠোর হিজাবআইনের বিরুদ্ধে থাকলেও, পরে তা সরকারবিরোধী আন্দোলনের রূপ নেয়।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত