27 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

বিশ্বের তৃতীয় পারমাণবিক শক্তি হচ্ছে পাকিস্তান

বিশেষ সংবাদ

- Advertisement -

মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক ওয়েবসাইট মিলিটারি ডটকমে প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে, পাকিস্তান খুব শিগগিরই তৃতীয় সর্বোচ্চ পারমাণবিক অস্ত্রের মজুতকারী দেশে পরিণত হচ্ছে। নিবন্ধটিতে বৈশ্বিক সম্পর্ক বিশেষজ্ঞ জোসেফ ভি মিকালেফ দাবি করেছেন, পারমাণবিক অস্ত্র মজুতের পাশাপাশি স্বল্পপাল্লার (৫ থেকে ১০ কিলোমিটার) যুদ্ধাস্ত্র মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

 

পাকিস্তানের এ নীতির কারণে ভবিষ্যতে দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন জোসেফ ভি মিকালেফ। এছাড়া পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন স্থানের সশস্ত্র ইসলামি জিহাদি সংগঠনগুলোর হাতে পারমাণবিক অস্ত্র পৌঁছে যেতে পারে বলেও শঙ্কা জানিয়েছেন তিনি।

 

জোসেফ ভি মিকালেফের ধারণা, পাকিস্তানের চারটি প্লুটোনিয়াম উৎপাদন রি-এক্টর ও তিনটি প্লুটোনিয়াম পুনঃপ্রক্রিয়াজাতকরণের প্লান্ট রয়েছে। এছাড়া দেশটি গ্যাসভিত্তিক ইউরেনিয়াম ব্যবহার করে উচ্চমাত্রার ইউরেনিয়াম উৎপাদন করে বলেও জানান তিনি।

 

বিভিন্ন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে মিকালেফ লিখেছেন, বর্তমানে পাকিস্তানের কাছে ১৪০ থেকে ১৫০টি পারমাণবিক অস্ত্র রয়েছে। কিন্তু ধারণা করা হয় দেশটির কাছে ৩ থেকে ৪ হাজার কিলোগ্রাম ইউরেনিয়াম ও দুইশ’ থেকে তিনশ’ গ্রাম প্লুটোনিয়াম রয়েছে। এসব উপাদান ব্যবহার করে আরও দুই থেকে আড়াইশ’টি অস্ত্র তৈরি সম্ভব বলেও জানান তিনি।

 

প্রসঙ্গত, পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে প্রচারণা চালানো অলাভজনক সংস্থা প্ল্যাসিয়ের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সবচেয়ে বেশি পারমাণবিক অস্ত্র রয়েছে রাশিয়ার ৬,৬০০টি। এরপর যুক্তরাষ্ট্রের কাছে ৬ হাজার ৪৫০টি, ফ্রান্সের রয়েছে ৩০০টি, চীনের ২৭০টি, যুক্তরাজ্যের ২১৫টি, পাকিস্তানের ১৩০টি, ভারতের ১২০টি ও উত্তর কোরিয়ার রয়েছে ১৫টি পারমাণবিক অস্ত্র।

ফাই//মাও
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

- Advertisement -

সর্বাধিক পঠিত