29 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০২৩

মরক্কোয় ভূমিকম্পে প্রাণহানি ছাড়ালো ২ হাজার

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

ভূমিকম্পে বিধ্বস্ত মরক্কোয় প্রাণহানি ২ হাজার ছাড়িয়েছে। গুরুতর আহত আরও প্রায় দেড় হাজার মানুষ। সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে দেশটির আল হাউজ প্রদেশে।

উদ্ধারকাজে যোগ দিয়েছে সেনাবাহিনী। তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন মরক্কোর রাজা ষষ্ঠ মোহাম্মদ।

ভূমিকম্পে চারদিকে এত ধ্বংসযজ্ঞ আর মৃত্যুর মিছিল আগে কখন নিজ চোখে দেখেনি মরক্কোবাসী। এবারের ভূমিকম্পে তাসের ঘরের মতো ধসে পড়েছে ঐতিহাসিক স্থাপনাসহ হাজারও আবাসিক ঘর-বাড়ি। একে একে ভবনের নিচ থেকে বেরিয়ে আসছে লাশ।

আতঙ্ক আর অনিশ্চিয়তা নিয়ে দ্বিতীয় দিনের মতো খোলা আকাশের নিজে রাত কাটিয়েছে বহু মানুষ। সরকারের পক্ষ থেকে শুকনো খাবার ও সুপেয় পানির ব্যবস্থা করা হলেও তা খুবই সীমিত।

শুক্রবারের ভূমিকম্পে সবচেয়ে বেশি হতাহত হয়েছে মারাকেশের দক্ষিণ প্রদেশ। এখন পর্যন্ত আল হাউজ প্রদেশে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। আর মারাকেশে মৃত্যু কম হলেও ঐতিহাসিক পুরনো শহরটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

হৃদয় বিদারক এই পরিস্থিতিতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির ষষ্ঠ রাজা মোহাম্মদ। সব সরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। রাজার আদেশে উদ্ধারকাজে যোগ দিয়েছে সশস্ত্র বাহিনী।

দেশটির এমন বিপদে পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, চীন, তুরস্ক, রাশিয়া, ইউক্রেনসহ অধিকাংশ দেশ। শোক বার্তা পাঠিয়েছেন বাংলাদেশসহ অনেক দেশের সরকারপ্রধান।

সিরাজুম মুনির/ফই

- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত