27 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

‘মাঙ্কিপক্স’ নিয়ে দেশের সব বন্দরে সতর্কতা জারি

বিশেষ সংবাদ

- Advertisement -

করোনা মহামারি শেষ না হতেই নতুন করে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স। এখন পর্যন্ত বিশ্বের ১২টি দেশে ছড়িয়েছে সংক্রামক এ রোগ। বাংলাদেশে মাঙ্কিপক্স সংক্রমণ ঠেকাতে সব বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এদিকে, মাঙ্কিপক্স বিষয়ে একটি সার্বজনীন গাইডলাইন প্রদানে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উত্তর আমেরিকা ও ইউরোপের ১২টি দেশে ভাইরাসজনিত বিরল রোগ মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়িয়ে পড়ায়, সতর্ক অবস্থান নিয়েছে বাংলাদেশও। সংক্রমণ প্রতিরোধে স্থল, নৌ এবং বিমানবন্দরে বাড়তি সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

প্রাথমিকভাবে মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালকে প্রস্তুত করা হয়েছে। কোনো রোগী পাওয়া গেলে সেখানে আইসোলেশনে রাখা হবে বলেও জানিয়েছে সংস্থাটি।

সর্বপ্রথম বানরের দেহে শনাক্ত হওয়া এ রোগটি ঘনিষ্ঠ সংস্পর্শের মাধ্যমে ছড়ায়। এটি এর আগে আফ্রিকার বাইরে দেখা যায়নি। তবে এবার সংক্রমণ ছড়িয়েছে, যুক্তরাজ্য, স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি, সুইডেন, যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ায়।

এদিকে, গত কয়েকদিনে যে হারে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে, তা নিয়ে সতর্ক করেছেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। তারা বলছেন, সামনে নতুন করে আরও সংক্রমিত রোগী শনাক্ত হতে পারে। শুধু ইউরোপেই ইতিমধ্যে ৯০ জন রোগী শনাক্ত হয়েছে।

অন্যদিকে, মাঙ্কিপক্স নিয়ে প্রথমবারের মত মুখ খুলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসংঘের জ্যেষ্ঠ উপদেষ্টা ডেভিড হেইমেন বলেছেন, এই ভাইরাসের বিষয়ে একটি সার্বজনীন গাইডলাইন তৈরিতে কাজ করছে ডব্লিউএইচও।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত