29 C
Dhaka
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

মালয়েশিয়ায় নির্বাচনে জামানত হারালেন মাহাথির মোহাম্মদ

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে অংশ নিয়ে জামানত হারিয়েছেন, দেশটির দীর্ঘ সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী ও প্রবীণ রাজনীতিবিদ ড. মাহাথির মোহাম্মদ। নিজের আসন লাঙখায়ির হলিডে আইল্যান্ড সংসদীয় আসনে তিনি পেয়েছেন মাত্র চার হাজার ৫৬৬ ভোট। এদিকে নির্বাচনে কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ঝুলন্ত পার্লামেন্টের দিকে যাচ্ছে দেশটি।

শনিবার মালয়েশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম দ্য স্টারের এক প্রতিবেদনে বলা হয়েছে ড. মাহাথির মোহাম্মদের আসনে পেরিকাতান ন্যাশনাল দাতুক পার্টির সুহাইমি আব্দুল্লাহ ২৫ হাজার ৪৬৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অন্য প্রার্থীদের তুলনায় বিজয়ী প্রার্থী ১৩ হাজার ৫১৮ ভোট বেশি পেয়েছেন। দীর্ঘ রাজনৈতিক জীবনে ড. মাহাথির মোহাম্মদ এ নিয়ে দ্বিতীয় বার হারলেন। জীবনে প্রথমে ১৯৬৯ সালে প্রেসিডেন্ট ইউসুফ রাজার কাছে হেরেছিলেন তিনি।

ফলাফলে দেখা গেছে, নির্বাচনে পার্লমেন্টের ২২২ আসনের মধ্যে আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান জোট ৮২ আসন পেয়েছে। পরের অবস্থানে সাবেক প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের ন্যাশনাল এলায়েন্সের দলটি পেয়েছে ৭৩টি আসন। প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনাল কোয়ালিশন পেয়েছে মাত্র ৩০টি আসন। কোনও দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দেশটির রাজনৈতিক অনিশ্চয়তা কাটছে না বলে মনে করা হচ্ছে।

মাহাথির দুই দশকের বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে ৯২ বছর বয়সে তিনি পুনরায় দেশটির প্রধানমন্ত্রী হন। এই দফায় অন্তর্দ্বন্দ্বের কারণে দুই বছরের কম সময়ের মধ্যে তার সরকারের পতন ঘটে। ২০২০ সালের ফেব্রুয়ারির শেষ দিকে তিনি পদত্যাগ করেন। ২০১৮ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছিলেন তিনি।

গত মাসে বলেছিলেন, নির্বাচনে হেরে গেলে রাজনীতি থেকে সরে দাঁড়াবেন। তবে মাহাথির আর রাজনীতি করতে পারবেন কিনা এ নিয়ে সন্দিহান অনেকে।

ফই//

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত