23 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪
বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪

মুগাবের অভিশংসন প্রক্রিয়া শুরু হচ্ছে

বিশেষ সংবাদ

Rabi Shankar Das
Rabi Shankar Dashttp://www.nagorik.com
Rabi Shankar Das is a Social Media Expert, Writer & Digital Journalist. He is working in Bangladesh's Entertainment & News Media industry since 2018.
- Advertisement -

জিম্বাবুয়ের ক্ষমতাসীন জানু-পিএফ পার্টি দেশটির প্রেসিডেন্ট রবার্ট মুগাবের অভিশংসনের প্রস্তাব আনতে যাচ্ছে। তার বিরুদ্ধে স্ত্রী গ্রেস মুগাবেকে অন্যায়ভাবে জিম্বাবুয়ের সাংবিধানিক ক্ষমতায় যাবার প্রচেষ্টার অভিযোগসহ বিভিন্ন অভিযোগে ২১ নভেম্বর সংসদে অভিশংসন আনা হবে।

পদত্যাগের জন্য মুগাবেকে তার নিজের দল জানু-পিএফ পার্টি চব্বিশ ঘণ্টার যে সময় বেঁধে দিয়েছিল, যা ২০ নভেম্বর শেষ হয়েছে। দলটির নেতা এমআংগওয়ানা বলেন, অভিসংশনের এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে বড়জোর দুই দিনের মতো লাগতে পারে

৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হবার জন্যে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন তার স্ত্রী গ্রেস মুগাবে এবং দেশটির ভাইস-প্রেসিডেন্ট এমনাঙ্গাগওয়া। স্ত্রী গ্রেসকে সমর্থন এবং এমনাঙ্গাগওয়াকে চাকরিচ্যুত করেন মুগাবে। আর ভাইস প্রেসিডেন্টের পক্ষ নিয়ে ১৫ নভেম্বর অভ্যূত্থানের মধ্য দিয়ে ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার ঘোষণা দেয় জিম্বাবুয়ের সেনাবাহিনী। ‘মুগাবেকে ঘিরে থাকা অপরাধীদের’ বিরুদ্ধেই এই অভিযান বলে সেনবাহিনী দাবি করে। গৃহবন্দি প্রেসিডেন্ট রবার্ট মুগাবে তার ওপর পদত্যাগের ব্যাপক চাপের মাঝেও, তিনি ক্ষমতা ছাড়ছেন না বলে জাতির উদ্দেশে টেলিভিশনে দেয়া ভাষণে জানান।

ব্রিটিশবিরোধী সংগ্রামের মধ্য দিয়ে ১৯৮০ সালে জিম্বাবুয়েকে স্বাধীন করার পর থেকে রবার্ট মুগাবেই দেশটির ক্ষমতায় আছেন। স্বল্প সংখ্যক শ্বেতাঙ্গের হাতে থাকা দেশটির অধিকাংশ জমি সংখ্যাগরিষ্ঠ কৃষ্ণাঙ্গদের মাঝে বিলিয়ে দেওয়ার মুগাবের ভূমি-নীতি নিয়ে আলোচনা-সমালোচনা দুটোই আছে। তবে দেশটির অর্থনীতি ভেঙে পড়া ও সামাজিক-রাজনৈতিক পরিস্থিতির অবনতির জন্য তার এই ভূমি-নীতিকেই দায়ী করা হয়।

সেনা কর্মকর্তারা জানিয়েছে, মুগাবের ভবিষ্যৎ নিয়ে তাদের একটা ‘রোডম্যাপ’ বা ‘পরিকল্পনা’ রয়েছে। বরখাস্ত হওয়া ভাইস-প্রেসিডেন্ট এমারসন এমনাঙ্গাগওয়া খুব দ্রুতই দেশে ফেরত আসবেন।

মাহা//মাও
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত