27 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

মোদী নয়, কমনওয়েলথ প্রধান হলেন চার্লস

বিশেষ সংবাদ

- Advertisement -

প্রধান হিসেবে এটা রানী দ্বিতীয় এলিজাবেথের শেষ কমনওয়েলথ সম্মেলন তা বুঝা গিয়েছিল আগে। তাহলে পরিবর্তী প্রধান কে হবেন? সেই তালিকায় এগিয়ে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কমনওয়েলথ সম্মেলনে জোগ দেওয়ার আগে কমনওয়েলথভুক্ত কয়েকটি দেশ সফরে গিয়েছিলেন তিনি। তবে শুক্রবার রানী এলিজাবেথ অন্য ঘোষণা দিয়েছিলেন। তিনি জানান, ১৯৫৩ সালে আমি এই দায়িত্ব নিয়েছিলাম। আশাকরি, যুবরাজ চার্লস এই গুরুত্বপূর্ণ কাজ পরিচালনা করে সংগঠনটিকে এগিয়ে নিয়ে যাবেন।

 

এরপরেই প্রশ্ন উঠে কমনওয়েলথের প্রাধানের পদ কি বংশানুক্রমিক? বিবিসির খবরে বলা হয়েছে শনিবার কমনওয়েলথের পরবর্তী প্রধান হিসেবে যুবরাজ চার্লসকে নির্বাচিত করা হয়েছে।

 

কমনওয়েলথের প্রধান রাজ পরিবার থেকেই হবেন এমন কোন কথা নেই। তবুও চার্লসকে প্রধান হিসেবে নির্বাচন করাকে বৃটিশ রাজপরিবারের একচেটিয়া আধিপত্য বলে মনে করছেন অনেকে। আলোচনা হয়েছিল সদস্য দেশগুলো থেকে একজনকে প্রধান করা হোক। দুই বছর পর পর কমনওয়েলথ সম্মেলনে পরিবর্তী প্রধান কে হবে তা ঠিক করা হয়। সেই তালিকায় অনেক এগিয়ে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কমনওয়েলথের সদর দফতর বৃটেন থেকে সরিয়ে দেওয়ার কথাও বলেছেন অনেকে। তবে চার্লসের পরে রাজকুমার উইলিয়াম কমনওয়েলথের প্রধান হবেন কিনা সেটাও অনেকেই ভাবছেন।

 

এবারের লন্ডন কমনওয়েলথ সম্মেলনে ৫৩ সদস্য রাষ্ট্রের মধ্যে ৪৬টি দেশের সরকার প্রধানরা উপস্থিত ছিলেন।

আহা//মাও
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

- Advertisement -

সর্বাধিক পঠিত