21 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিল রিপাবলিকানরা

বিশেষ সংবাদ

- Advertisement -

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে জয়ী হয়েছে রিপাবলিকান পার্টি। মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষের ঘোষিত ফলে ২১৮টি আসনে জয় পায় দলটি। চার বছর পর নিম্নকক্ষের নিয়ন্ত্রণ হারালো প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি। তবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছে ডেমোক্রেটরা।

২০১৮ সালের পর আবারও মার্কিন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পেলো ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি। এই জয়ে রিপাবলিকানরা আগামী দুই বছর প্রেসিডেন্ট বাইডেনের নানা রাজনৈতিক ইস্যু বাস্তবায়নে বাধা হয়ে দাঁড়ানোর সুযোগ পেল।

তবে মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা প্রত্যাশিত ফল পায়নি। তাদের লক্ষ্য ছিল কংগ্রেসের উভয়কক্ষের নিয়ন্ত্রণ নেয়া। কিন্তু শেষ পর্যন্ত সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্রেটদের হাতেই রয়ে গেলো।

তবে কংগ্রেসের প্রতিনিধি পরিষদে খুবই অল্প ব্যবধানে রিপাবলিকান পার্টি জয় পায়। যার কারণে রিপাবলিকানরা বাইডেনকে তেমন একটা অসুবিধায় ফেলতে পারবে না।

প্রথমে হাউজকে আগামী দুই বছরের জন্য একজন নতুন স্পিকার বেছে নিতে হবে। কেভিন ম্যাককার্থিকে নিজেদের নেতা নির্বাচিত করেছে প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্যরা। ডেমোক্র্যাট ন্যান্সি পেলোসিকে সরিয়ে স্পিকারের পদে বসার জন্য সমর্থন পেয়েছেন তিনি।

দলের এই পরাজয়ে বাইডেন কিছুটা ক্ষমতা হারালেও রিপাবলিকানদের অভিনন্দন জানিয়েছেন তিনি। সবার সঙ্গে একসাথে কাজ করবেন বলে জানিয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট।

আপস… গত মঙ্গলবারের মধ্যবর্তী নির্বাচনের পর এক সপ্তাহেরও বেশি সময় পার হয়ে গেলেও, প্রতিনিধি পরিষদের কয়েকটি আসনের ভোট গণনা এখনও চলছে। আগামী জানুয়ারিতে মার্কিন নতুন কংগ্রেসের অধিবেশন শুরু হওয়ার কথা।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত