31 C
Dhaka
রবিবার, মে ২২, ২০২২

রাশিয়াকে ইউক্রেনে হামলার সবুজ সংকেত দিলেন বাইডেন?

বিশেষ সংবাদ

- Advertisement -

মুখে হুমকি ধমকি, আর মনে মনে বিশ্বাসঘাতকার ইঙ্গিত। ইউক্রেন ইস্যুতে এমন অভিযোগই উঠছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়া সম্ভবত ইউক্রেনে হামলা চালাতে যাচ্ছে। আর এই মন্তব্য নিয়েই বিতর্ক। বলা হচ্ছে, এমন মন্তব্য করে, রাশিয়াকে হামলার সবুজ সংকেতই দিয়ে দিলো যুক্তরাষ্ট্র।

ইউক্রেন সীমান্তে এক লাখের মতো সেনা জড়ো করে রেখেছে রাশিয়া। পশ্চিমাদের আশঙ্কা, রাশিয়া বোধ হয় ইউক্রেনে হামলা চালিয়ে বসবে। তবে, মস্কো বরাবরই বলে আসছে, তেমন কোনো পরিকল্পনা নেই।

কিন্তু, দিন যতো যাচ্ছে, পরিস্থিতি হয়ে উঠছে ততোই ঘোলাটে। রাশিয়ার চাহিদা, পশ্চিমা যুদ্ধজোট ন্যাটো যেনো, তার দেশের ধারেকাছে বাড়াবাড়ি না করে। আর ইউক্রেনকে যেনো, সদস্য করে না নেয়। তাতে সামনাসামনি সম্মতি নেই পশ্চিমাদের। তবে, ভেতরে ভেতরে যে পিছু হঠছে সবাই, তা অনুমান করা কঠিন কিছু নয়।

এর একটা ইঙ্গিত রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মন্তব্যে। তিনি বলেছেন, রাশিয়া হয়তো ইউক্রেনে আক্রমণ করেই বসবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, পশ্চিমাদের একটা পরীক্ষা নিতে চান। আর তিনি তা করেই ছাড়বেন। তবে, এটা পুরোদস্তুর যুদ্ধ হয়তো হবে না, বলছেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেনের এমন মন্তব্যে হতাশ ইউক্রেন। দেশটি বলছে, এতোদিন মিত্রশক্তি হিসেবে তাদের রক্ষা করার প্রতিশ্রুতি ছিলো। কিন্তু, এখন মনে হচ্ছে, রাশিয়াকে হামলা চালানোর সবুজ সংকেতই দিয়ে দিলো যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট অবশ্য, বরাবরের মতো হুমকি ধমকি দিয়ে যাচ্ছেন এখনো। বলছেন, ইউক্রেনে হামলা চালালে, তার চড়া মূল্য দিতে হবে রাশিয়াকে। এদিকে, রাশিয়া সোজা বলে রেখেছে, ইউক্রেন ইস্যুতে আর কোনো নিষেধাজ্ঞা দেয়া হলে, তা হবে সম্পর্ক পুরোপুরি ছিন্ন করার মতো। যা গড়াতে পারে যুদ্ধের মতো পরিণতিতে।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত