29 C
Dhaka
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

আজ রানি দ্বিতীয় এলিজাবেথের চিরবিদায়

বিশেষ সংবাদ

- Advertisement -

রানি দ্বিতীয় এলিজাবেথের চূড়ান্ত বিদায় আজ। ভোর থেকেই শুরু হয়েছে আনুষ্ঠানিকতা। মরদেহ নিয়ে প্রদক্ষিণ করা হচ্ছে, লন্ডন শহরজুড়ে। বিকাল ৪টায় শুরু হবে রাষ্ট্রীয় শেষকৃত্য। এরপর রানিকে সমাহিত করা হবে, রাজা ষষ্ঠ জর্জ গীর্জার সমাধিক্ষেত্রে।

অপারেশন লন্ডন ব্রিজ শেষ হতে চলেছে। ওয়েস্টমিনস্টার হলে চারদিন শায়িত রাখার পর, ভোরে বের করা হয় রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ। নতুন রাজপ্রাসাদ, পার্লামেন্ট স্কয়ার হয়ে রাজকীয় সেনাবহর মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে ওয়েস্টমিনস্টার আবেতে।

রানির কফিনবাহী শকট টানছেন রাজকীয় নৌবাহিনীর সদস্যরা। পুরো পথজুড়ে ব্রিটিশ রাজকীয় নৌবাহিনী ও রাজকীয় মেরিনের সদস্যরা সারিবদ্ধভাবে গার্ড অব অনার প্রদান করছেন। মিছিলে নেতৃত্ব রয়েছেন স্কটিশ ও আইরিশ রেজিমেন্ট, ব্রিটিশ সেনাবাহিনীর গুর্খা ব্রিগেড ও রাজকীয় বিমান বাহিনীর ২০০ বাদক।

কিছুক্ষণ পরই, ওয়েস্টমিনস্টার অ্যাবের পশ্চিম দরজায় মৌন মিছিলটি পৌঁছাবে। রানির মরদেহ পৌঁছানোর আগেই, উপস্থিত হয়েছেন রাজকীয় ও রাষ্ট্রীয় অতিথিরা।

বিকাল ৪টায় ওয়েস্টমিনস্টারের ডিনের পরিচালনায় রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া শুরু হবে। শেষ দিকে লেডি চ্যাপেল থেকে বাজানো হবে শেষ বিউগল। পরক্ষণেই দুই মিনিট নীরবতার মধ্য দিয়ে শেষ হবে অনুষ্ঠান।

তবে এখানেই শেষ নয়। এখান থেকে ওয়েলিংটন গেইট হয়ে রানির মরদেহ নেয়া হবে উইন্ডশোর রাজপ্রাসাদে। সেখানেও কতুগলি রাজপ্রথা পালনের পর, রানির মরদেহ সমাহিত হবে রাজা ষষ্ঠ জর্জ গীর্জার সমাধিস্থলে। যেখানে শুয়ে আছেন তার বাবা ও স্বামীসহ পরিবারের অন্যান্য সদস্যরা।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত