ফিচার , , ,

জেএনইউর লাল দুর্গের ঐশী

জাবের হাসান

আকাশের দিকে মুষ্টিবদ্ধ হাত। জটলার মধ্যে হাততালি আর ড্রামের আওয়াজ ছাপিয়ে শ্লোগান শোনা যাচ্ছে ‘স্বতন্ত্রয়ম, জনথিপত্যম, সোশ্যালিজম জিন্দাবাদ’।

স্বাধীনতা, গণতন্ত্র, সমাজতন্ত্র জিন্দাবাদ নয়। বাঙালি কন্যা স্লোগান দিচ্ছেন খাঁটি মালয়ালমে। তাঁকে ঘিরে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ‘লাল দুর্গ’ এক হয়েছে।

ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয় হলো জওহরলার নেহেরু বিশ্ববিদ্যালয় সংক্ষেপে জেএনইউ, সেই বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে বিজিপির ছাত্র সংগঠন এবিভিপির ভরাডুবি হয়েছে। বাঙালি কন্যা ঐশী ঘোষের কাছে বিজিপির ছাত্র সংগঠনের নেতা অর্ধেকের কম ভোট পেয়েছেন।

এক সময়ে পশ্চিমবঙ্গ ছিলো বাম দুর্গ। সেই পশ্চিমবঙ্গের দুর্গাপুরের মেয়ে ঐশী ঘোষ এখনো মনে করেন আবারো বামেরা ঘুরে দাঁড়াবে বীরবিক্রমে। তিনি বলেছেন, ‘সাম্প্রদায়িক শক্তির মোকাবিলা করতে পারে একমাত্র বামপন্থীরাই। মানুষের সঙ্গে যোগাযোগ তৈরি করতে হবে। মানুষের সমস্যা নিয়ে, মানুষের পাশে গিয়ে দাঁড়াতে হবে। তা হলে বামেরা ঘুরে দাঁড়াবেই!’

পশ্চিমবঙ্গে কতটা ঘুরে দাঁড়াবে তা নিশ্চিত বলা না গেলেও জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে বামেরা ঐশীকে সামনে রেখে ঠিকই দখলে নিয়ে নিয়েছে। যা মোদি সরকারের মুখে চপেটাঘাত বলে মনে করছেন অনেকে। বিজেপি সমর্থিত ছাত্র সংগঠন এবিভিপি ভোটে পড়ে গিয়েছে অনেক পেছনে।

জেএনইউর প্রাক্তন ছাত্রনেতা কানাইয়া কুমার টুইট করেছেন, ‘গোলওয়ালকর, গডসে, হেডগেওয়ার, সাভারকরকে হারিয়ে ভগৎ সিংহ, আশফাক, গাঁধী ও অম্বেডকরের জয়। প্রগতিশীল বিচারধারার জয়!’

ঐশী ঘোষের ছোটবেলা কেটেছে দুর্গাপুরে। পড়াশোনা শুরু করেছিলেন কারমেল স্কুলে। তারপর ডিএভি মডেল স্কুল থেকে উচ্চমাধ্যমিক পাশ করে দিল্লিতে পাড়ি জমান। দিল্লির দৌলতাবাদ কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক শেষ করার পর এখন আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে জেএনইউতে এমফিল করছেন। ঐশীর রাজনীতিতে হাতেখড়ি বাবা দেবাশিস ঘোষের হাত ধরেই। দেবাশিস ডিভিসি–র বামপন্থী শ্রমিক ইউনিয়নের সঙ্গে জড়িত।

যে দিল্লী থেকে দেশ চলে, যেখান থেকে নরেন্দ্র মোদী, অমিত শাহরা ঠিক করেন কোন পথে চলবে কালকের ভারত, দেখা যাক সেখানে ঐশীর দৃঢ় মুষ্টিবদ্ধ হাত কোন পথ দেখায় এবং শ্লোগান কতদূর শোনা যায়।

 

LIVE
Play
ছাত্র সংগঠনগুলোর আয়ের উৎস কী?
হলুদের গুণাগুণ
ভয়ঙ্কর গ্যাস এসএফ-সিক্স
বোকা পাখি ডোডো