28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

আওয়ামী লীগের সময়ই নিরপেক্ষ নির্বাচন হয়: বিবিসিকে প্রধামনন্ত্রী

বিশেষ সংবাদ

- Advertisement -

রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানাতে যুক্তরাজ্যে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বিবিসির কাছে সাক্ষাৎকার দিয়েছেন তিনি। রানি নানা স্মৃতিচারণ ছাড়াও কথা হয়েছে বাংলাদেশের আসন্ন নির্বাচন ও গুমের অভিযোগ নিয়ে।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে লন্ডনে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বিবিসিকে সাক্ষাৎকার দিয়েছেন তিনি।

আগামী বছর জাতীয় সংসদ নির্বাচন। স্বাভাবিকভাবেই বিবিসির প্রশ্ন ছিল এ বিষয়ে। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে শুধু আওয়ামী লীগের সময় নিরপেক্ষ নির্বাচন হয়। তিনি মন্তব্য করেন ‘সেনাশাসকেরা রাজনৈতিক দল গঠন করেছেন দেশ শাসন করেছে। তাঁরা কখনো মানুষের কাছে গিয়ে ভোট চাননি। ক্ষমতায় থাকতে সেনাবাহিনী, প্রশাসন—সবকিছুই ব্যবহার করেছেন তারা।’

গুম সম্পর্কে জাতিসংঘের অভিযোগ বিষয়ে জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, অনেক মানুষই অভিযোগ তুলতে পারে। কিন্তু তার কতটুকু সত্য তা আপনাকে বিচার করতে হবে। এর আগে কোনো মন্তব্য করা উচিত না।

সাক্ষাৎকারের শুরুতেই রানি দ্বিতীয় এলিজাবেথ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তিনি কমনওয়েলথেরও নেতা ছিলেন। তাই কমনওয়েলথের সদস্য দেশ হিসেবে তিনি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি কেবল রানিই না, ছিলেন মায়ের মতো মমতাময়ী।

রানির সঙ্গে ব্যক্তিগত স্মৃতি রোমন্থন করে প্রধানমন্ত্রী জানান, তার ১৯৬১ রানি তৎকালীন পূর্ব পাকিস্তান সফরে এসেছিলেন। তাকে দেখতে বাইনোকুলার হাতে জানালায় দাঁড়িয়ে অপেক্ষা করেছিলেন কিশোরী শেখ হাসিনা। পরে ৭টি কমনওয়েলথ সম্মেলনে রানির সঙ্গে সাক্ষাৎ ও কথা বলার সুযোগ হয় প্রধানমন্ত্রীর।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত