বাংলাদেশ

২০ লাখ মানুষকে বাচাঁতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের আহ্বান

লোকাল গার্মেন্টস শিল্পে জড়িত ৩ লাখ ২৫ হাজার শ্রমিক ও তাদের ২০ লাখ পরিবার-পরিজন‌কে বাচাঁতে প্রধানমন্ত্রী জরুরী হস্তক্ষেপের আহ্বান জানিয়েছে কেরানীগঞ্জ ওয়াশিং ফ্যাক্টরি মালিক সমবায় সমিতি।

বৃহস্পতিবার বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আহ্বান জানানো হয়।

সংবাদ স‌ম্মেল‌নে লিখিত বক্তব্যে জানানো হয়, বন্ধ ফ্যাক্টরিগুলো চালু করে বাজারের বকেয়া পাওনা উত্তোলনের সুযোগ, শিল্প জোনের ৫০০ কাঠা জমিতে অবিলম্বে গ্যাস, বিদ্যুৎ, সূয়্যারেজ লাইন, রাস্তা-ঘাট ও ই.টি.পিসহ অন্যান্য সুযোগ-সুবিধা এক’শ ভাগ নিশ্চিত করা।

আর লোকাল গার্মেন্টস শিল্পে জড়িত ৩ লাখ ২৫ হাজার শ্রমিক ও তাদের ২০ লাখ পরিবার-পরিজন যেন পথে না বসে তাই ফ্যাক্টরি স্থানান্তর হওয়ার পূর্ব পর্যন্ত সেগুলো বন্ধ করা যাবে না।

এছাড়া শিল্প জোনে দ্রুত কারখানা তৈরি করে শ্রমিকদের রুটি রুজির ব্যবস্থা করতে সহজ শর্তে ব্যাংক ঋণ প্রদান করতে হবে এবং হটকারী কোনো সিদ্ধান্ত গ্রহণ করে তাদের বিপদগ্রস্ত না করতে আহ্বান জানানো হয়।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে কেরাণীগঞ্জে ছোট ও মাঝারী ৮১টি শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। এতে ২৫ হাজার শ্রমিক নিয়োজিত ও ১০ হাজার স্থানীয় গার্মেন্টস, লন্ড্রি, কম্পিউটার এ্যাম্ব্রয়ডারিসহ অন্যান্য শিল্প কারখানা থাকায় ৩ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে।

ইতোমধ্যে ৮১টি ওয়াশিং ফ্যাক্টরির ২৫ হাজার শ্রমিক বেকার হয়েছে। এ অবস্থা চলতে থাকলে আরও ৩ লাখ শ্রমিক অচিরেই বেকার হয়ে পড়বে।

ফই//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

উচ্চ রক্তচাপে করণীয়
দ্রুত চুল লম্বা ও ঘন করার সহজ উপায়
পৌষসংক্রান্তি থেকে ‘সাকরাইন’
অ্যালোভেরার যত গুণ